সোমবার, ৪ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

বড়াইগ্রামে দাদন ব্যবসায়ীদের দৌরাত্ম্যে অতিষ্ঠ এলাকাবাসী

নাটোর প্রতিনিধি

বড়াইগ্রামে নারী দাদন ব্যবসায়ী সাথী আক্তারের দৌরাত্ম্যে অতিষ্ঠ হয়ে উঠেছে এলাকাবাসী। মিথ্যা মামলা দিয়ে হয়রানি আর কোনো নিয়মনীতির তোয়াক্কা না করে মর্জিমাফিক সুদ আদায়ে স্থানীয় অসংখ্য পরিবার বর্তমানে নিঃস্ব হওয়ার উপক্রম হয়েছে। কেউ কেউ নির্যাতনে ভিটাবাড়ি ছেড়ে দেশান্তরীও হয়েছেন। এ অবস্থায় তার দৌরাত্ম্য থেকে বাঁচতে পুলিশ প্রশাসনসহ সংশ্লিষ্টদের সুদৃষ্টি কামনা করেছেন ভুক্তভোগীরা। অভিযুক্ত দাদন ব্যবসায়ী সাথী আক্তার উপজেলার বাগডোব গ্রামের মকবুল হোসেনের মেয়ে।

গত শনিবার সরেজমিন গেলে বাগডোব গ্রামের জহুরুল ইসলাম জানান, তিনি ১৭ মাস আগে মেয়ের বিয়ের জন্য সাথী আক্তারের কাছ থেকে ৯০ হাজার টাকা ঋণ নেন। এ সময় সাথী তার কাছ থেকে ফাঁকা চেক ও স্ট্যাম্পে সই নেন। পরে মাসিক ১৯ হাজার টাকা হারে আট মাসে ১ লাখ ৫২ হাজার টাকা সুদ দেন তিনি। কিন্তু আর্থিক সংকটে কয়েক মাস তিনি সুদ দিতে পারেননি। পরে একসঙ্গে ঋণের ৯০ হাজার টাকা শোধ করতে গেলে সাথী সুদাসলে মোট ৫ লাখ টাকা দাবি করে। ঋণ নেওয়ার ১৭ মাসের মাথায় সুদাসলে মোট ১৫ লাখ টাকা দাবি করে সাথী। কিন্তু তিনি তা দিতে না পারায় জহুরুলের দেওয়া ব্যাংকের একটি চেক যার নং গঈও-৯৯৬৯৮০১ চাটমোহর শাখা থেকে ডিজঅনার করিয়ে সমুদয় টাকা পরিশোধের জন্য আইনজীবীর মাধ্যমে লিগ্যাল নোটিস পাঠিয়েছেন সাথী আক্তার। জানা গেছে, শুধু তিনিই নন, উপজেলার খাকসা গ্রামের তফিজউদ্দিন ৫৫ হাজার টাকা ঋণ নিয়ে কয়েক গুণ পরিশোধ করলেও সাথী তার কাছে আরও দেড় লাখ টাকা দাবি করে।

 কিন্তু সেই টাকা দিতে না পারায় সাথীর নির্যাতনে গত কয়েক মাস ধরে তিনি স্ত্রী-সন্তান নিয়ে বাড়িঘর ফেলে নিরুদ্দেশ হয়েছেন। একইভাবে ভরতপুর পূর্বপাড়া গ্রামের আজিজুল হক, বাগডোব গ্রামের চাঁদ সরকারের ছেলে বাচ্চু ও আবদুর রউফসহ অনেকেই সাথীর সুদের জালে পিষ্ট হয়ে পথের ফকির হওয়ার উপক্রম হয়েছে। ভুক্তভোগীরা জানান, সচরাচর টাকার খুব প্রয়োজন হলে এমনিতে কেউ ধার না দেওয়ায় বাধ্য হয়েই তারা সাথী আক্তারের কাছ থেকে ঋণ নিয়েছিলেন। এ সময় টাকা পাওয়ার জন্য চেক ও নন জুডিশিয়াল স্ট্যাম্পে স্বাক্ষর দিয়ে তারা টাকা নেন। চক্রবৃদ্ধি হারে বিপুল পরিমাণ সুদ পরিশোধ করতে না পারলে সাথী তাদের দেওয়া চেক ও স্ট্যাম্পে টাকার অঙ্ক বহুগুণ বাড়িয়ে লিখে নিয়ে তাদের সে টাকা পরিশোধ করতে চাপ দেয়।

সর্বশেষ খবর