মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

অধিগ্রহণকৃত জমির ন্যায্যমূল্যের দাবিতে বিক্ষোভ

রূপগঞ্জ প্রতিনিধি

নারায়ণগঞ্জের রূপগঞ্জে এশিয়ান হাইওয়ের রূপগঞ্জ অংশের কেন্দুয়া-কাঞ্চন অংশ প্রশস্তকরণে গতকাল অধিগ্রহণকৃত জমির ন্যায্যমূল্যের দাবিতে ক্ষতিগ্রস্ত এলাকাবাসী মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করছে। একপর্যায়ে বিক্ষুব্ধ জনতা বেশ কিছুক্ষণ এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়ক অবরোধ করে রাখে। পরে কাঞ্চন পৌরসভার মেয়র আলহাজ রফিকুল ইসলাম রফিক ক্ষতিগ্রস্থ এলাকাবাসীর দাবি নিয়ে সড়ক ও জনপথ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সমাধানের আশ্বাস দিলে এলাকাবাসী অবরোধ তুলে নেয়।

গতকাল দুপুর ২টার দিকে এশিয়ান হাইওয়ের উপজেলার কাঞ্চন মায়ারবাড়ী স্টেশনে এ কর্মসূচি পালন করা হয়।  মানবন্ধনে বিক্ষুব্ধ এলাকাবাসী অভিযোগ করে বলেন, এশিয়ান হাইওয়ে সড়কের কেন্দুয়া-কাঞ্চন মৌজা পূর্বাচল উপশহর লাগোয়া হওয়ায় এখানকার জমির দাম এখন আকাশছোঁয়া। এ ছাড়া শিল্প এলাকা হিসেবেও কাঞ্চন সমাদৃত। এখানকার জমির দাম কোথাও ২৫ লাখ টাকা শতক আবার কোথাও ৪০ লাখ শতক। নারায়ণগঞ্জ (সওজ) এশিয়ান হাইওয়ে সড়ক প্রশস্তকরণের লক্ষ্যে জমি অধিগ্রহণ বাবদ জমির দাম তিন গুণে নির্ধারণ করেছে মাত্র ৪ লাখ ৯০ হাজার টাকা। এলাকাবাসী দাবি করে বলেন, সড়ক প্রশস্ত করার কারণে কেন্দুয়া-কাঞ্চন এলাকার প্রায় ১৫০ পরিবার নিঃস্ব হয়ে যাবে। জমির ন্যায্যমূল্য না পেলে পরিবারগুলোর পথে বসতে হবে। তাই যাচাই-বাছাই করে জমির ন্যায্যমূল্য দাবি করছি। নতুবা বড় ধরনের কর্মসূচি দেওয়া হবে বলে হুঁশিয়ারি দেন মানববন্ধনে অংশগ্রহণকারী বিক্ষুব্ধ জনতা।

মানববন্ধনে উপস্থিত ছিলেন ক্ষতিগ্রস্ত জমির মালিক নজরুল ইসলাম, হাজী আফসার উদ্দিন সেলিম, হামিদুল হক খান, হাজী মো. শহীদুল্লা, সেলিম ভূঁইয়া প্রমুখ।

সর্বশেষ খবর