বুধবার, ১৩ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

কিশোরগঞ্জে নরসুন্দা প্রকল্প বাস্তবায়নে আন্দোলনের ডাক

কিশোরগঞ্জ প্রতিনিধি

কিশোরগঞ্জের নরসুন্দা নদী প্রকল্পের পূর্ণাঙ্গ বাস্তবায়নে গণআন্দোলন ও আইনি লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন কিশোরগঞ্জ নাগরিক অধিকার সুরক্ষা মঞ্চের আহ্বায়ক শেখ সেলিম কবির। গতকাল কিশোরগঞ্জ শহীদ সৈয়দ নজরুল ইসলাম চত্বরে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

লিখিত বক্তব্যে কবির বলেন, নরসুন্দা নদী পুনঃখনন ও পুনর্বাসন প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা ডিটেইল প্রজেক্ট প্ল্যান (ডিপিপি) অনুযায়ী কাজ করা থেকে সরে গিয়ে নিজেদের আখের গোছাতে ব্যস্ত ছিলেন। প্রকল্পের শুরু থেকেই নানা অনিয়মের বিরুদ্ধে নাগরিক অধিকার সুরক্ষা মঞ্চ সোচ্চার ছিল। তিনি বলেন, সুরক্ষা মঞ্চ ২০১৫ সালের ৩০ জানুয়ারি ইসলামিয়া সুপার মার্কেট চত্বরে সমাবেশের মধ্য দিয়ে আন্দোলনের সূত্রপাত ঘটায়।

 আন্দোলনের পরিপ্রেক্ষিতে চারজন সচিবের উপস্থিতিতে গণশুনানি এবং তদন্ত কমিটি হয়। তদন্ত রিপোর্টে দাবির সত্যতা প্রমাণিত হয়। অথচ প্রকল্পের বাস্তবায়ন আলোর মুখ দেখেনি। এ অবস্থায় গত সোমবার নরসুন্দা প্রকল্পের সঙ্গে সম্পৃক্ত জেলা প্রশাসক, কিশোরগঞ্জ পৌর মেয়র ও এলজিইডির নির্বাহী প্রকৌশলীকে লিগ্যাল নোটিস দেওয়া হয়। এতে উল্লেখ করা হয়, প্রায় ১১৬ কোটি টাকার প্রকল্পটি আশীর্বাদ না হয়ে অভিশাপে পরিণত হচ্ছে। অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হয়নি। উপরন্তু নতুন নতুন অবৈধ স্থাপনা গড়ে উঠছে। নোটিস প্রাপ্তির ৩০ দিনের মধ্যে অবৈধ স্থাপনা উচ্ছেদে কোনো উদ্যোগ না নিলে ঈদের পর গণআন্দোলন ও আইনি লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দেওয়া হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর