শনিবার, ২৩ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ভোগান্তির শেষ নেই

দুই পাড়েই ৮ থেকে ১০ ঘণ্টা অপেক্ষার পর ফেরির দেখা মেলে

মানিকগঞ্জ ও রাজবাড়ী প্রতিনিধি

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ভোগান্তির শেষ নেই

রাজবাড়ীর দৌলতদিয়া ঘাটে যানবাহনের দীর্ঘ লাইন -বাংলাদেশ প্রতিদিন

মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ীর দৌলতদিয়া নৌরুটে পদ্মা পারাপারে দুর্ভোগ পিছু ছাড়ছে না যাত্রী-শ্রমিকদের। ফেরি পার হতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে এ রুটে চলাচলকারীদের। ছুটির দিন হলেই অতিরিক্ত গাড়ির চাপে ঘাট এলাকায় আটকে পড়ে শত শত যানবাহন।

গতকাল শুক্রবার পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট প্রান্তে পারের অপেক্ষায় আটকে ছিল কয়েক শ যান। বিকালের হঠাৎ বৃষ্টিতে যাত্রী এবং শ্রমিকদের ভোগান্তি আরও বেড়েছে। ঘাট কর্তৃপক্ষ অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাস, ব্যক্তিগত ছোট গাড়ি, পচনশীল দ্রব্য বহনকারী গাড়ি, অ্যাম্বুলেন্স পারাপার করছে। জানা যায়, প্রতি সাপ্তাহিক ছুটির দিনে অতিরিক্ত যানবাহনের চাপ পড়ে এ নৌরুটে। দৌলতদিয়া প্রান্তে যানবাহনের প্রায় চার কিলোমিটার দীর্ঘ লাইন দেখা গেছে। নদীতে পানি কমে যাওয়ায় পন্টুনে যানবাহন উঠানামা করছে খুব ধীরগতিতে। এতে বেশি সময় ব্যয় হচ্ছে। অভিযোগ আছে- নাব্য সংকট, অতিরিক্ত যানবাহনের চাপসহ বিভিন্ন কারণে স্বাভাবিক হচ্ছে না নৌরুট দুটি। নাম প্রকাশে অনিচ্ছুক ট্রাকচালকরা জানান, দুর্ভোগকে পুঁজি করে দালালরা অতিরিক্ত টাকা নিয়ে সিরিয়াল ভঙ্গ করছে। বিআইডব্লিউটিসির আরিচা অঞ্চলের ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল বলেন, অতিরিক্ত যানবাহনের কারণেই মূলত এ সমস্যা। তিনি আরও বলেন, প্রতিটি ছুটির দিনেই এ নৌরুটে স্বাভাবিকের চেয়ে অনেক বেশি ব্যক্তিগত গাড়ি চলাচল করে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসির) দৌলতদিয়া ফেরিঘাটের ব্যবস্থাপকক শিহাব উদ্দিন বলেন, বনলতা নামের একটি ফেরি মেরামতের জন্য ভাসমান কারখানায় রয়েছে। বর্তমানে ১৮টি ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে। ফরিদপুর থেকে আসা ঢাকামুখী বাসযাত্রী আনোয়ার হোসেন বলেন, সকাল ১০টার দিকে রাজবাড়ীর গোয়ালন্দ মোড় পার হাই। এরপর গোয়ালন্দ ওয়েটস্কেল থেকে যানজটে আটকে যাই। সেখান থেকে শুরু হয় ধীরগতি। বেলা ৩টার দিকে দৌলতদিয়া  প্রান্তের ৫ নম্বর ঘাটে এসে ফেরি পাই। অপচনশীল দ্রব্য বহনকারী ট্রাক ও কাভার্ডভ্যান চালকদের ভাষ্য, ৮ থেকে ১০ ঘণ্টা অপেক্ষা করে তাদের ফেরির নাগাল পেতে হচ্ছে।

সর্বশেষ খবর