মঙ্গলবার, ৫ জুলাই, ২০২২ ০০:০০ টা

গ্রামীণ জনপদ থেকে হারিয়ে যাচ্ছে গরু চরানোর দৃশ্য

নীলফামারী প্রতিনিধি

গ্রামবাংলায় গরু চরানোর দৃশ্য হারিয়ে যাচ্ছে। এক সময় নীলফামারীর  গ্রামীণ জনপদে কৃষকের ঘরে ঘরে গোয়াল ভরা গরু ছিল। প্রতিদিন  গ্রামে  গ্রামে চারণভূমিসহ জমির সীমানা (আইলে) রাখালের গরু চরানোর দৃশ্য হরহামেশাই চোখে পড়ত।

তাদের হাতে  গরু নিয়ন্ত্রণের এক ধরনের লাঠি থাকত যা গরুর পান্টি বা লাঠি নামেও পরিচিত। বর্তমানে পর্যাপ্ত চারণভূমি না থাকায় গরু চরানোর দৃশ্য বিলীন হতে চলেছে। কিশোরগঞ্জ-তারাগঞ্জ সড়কের চাঁদখানা নগরবন কোদালধোয়া সড়কের পাশে চোখে পড়ে গরু চরানোর দৃশ্য।

ডিমলা উপজেলার পাটোয়ারীপাড়া গ্রামের কৃষক এমদাদুল হক বলেন, এক সময় গরুর সংখ্যা বেশি থাকায় গরুর পরিচর্যা ও গরু চরানোর জন্য রাখালের প্রয়োজন হতো। তারা বার্ষিক অর্থের বিনিময়ে রাখালের কাজ করতেন। তবে বর্তমানে গরুর সংখ্যা কমে যাওয়ায় রাখালের সংখ্যাও কমে গেছে। প্রবীণ শিক্ষক আবু মুসা মাহামুদুল হক বলেন, এক সময়ে রাখালেরা মাঠে গরু চরাতেন এবং রোদে গাছের ছায়ায় বসে গান গাইতেন ও বাঁশি বাজাতেন। তবে বর্তমান সময় রাখালের গরুর পাল এখন আর চোখে পড়ে না। গরু চড়ানোর মতো মাঠও পর্যাপ্ত  নেই। সভ্যতার অগ্রগতির সঙ্গে সঙ্গে গ্রামবাংলার সেই দৃশ্যপট এখন পাল্টে গেছে।   

সর্বশেষ খবর