মঙ্গলবার, ৫ জুলাই, ২০২২ ০০:০০ টা

প্যাকেজিং কারখানায় আগুন

সোনারগাঁ প্রতিনিধি

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে টিপরদী এলাকায় অবস্থিত মেঘনা ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক জোনের সোনারগাঁ প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং কার্টুন তৈরির কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গতকাল সোমবার সকাল ৭টা ৪০ মিনিটের দিকে ওই কারখানায় অগ্নিকান্ডের ঘটনা ঘটে। আগুন নিয়ন্ত্রণে আনতে সোনারগাঁ ফায়ার সার্ভিস, মেঘনা গ্রুপের নিজস্ব ফায়ার সার্ভিস, গজারিয়া ফায়ার সার্ভিস, নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস, ডেমরা, আড়াইহাজার, ঢাকা থেকে আগত ফায়ার সার্ভিসের স্পেশাল ইউনিটসহ ১১টি ইউনিট ও মেঘনা গ্রুপের নিজস্ব ১১টি ইউনিট ৩ ঘণ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। সরেজমিনে দেখা যায়, উপজেলার টিপুরদী এলাকায় মেঘনা ইকোনোমিক জোনের সোনারগাঁ প্রিন্টিং ও প্যাকেজিং কারখানা। ওই কারখানায় কাগজ দিয়ে কার্টুন তৈরি করা হয়। এখন শুধু কারখানা ভর্তি পোড়া কাগজের স্তূপ। সকালে সোনারগাঁ প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং কারখানার উত্তর-পশ্চিম পাশ থেকে আগুনের সূত্রপাত হয়।

মূহুর্তের মধ্যে আগুন পুরো কারখানায় ছড়িয়ে পড়ে। ওই কারখানার প্রিন্টিং অপারেটর শাহাবুদ্দিন জানান, সকাল ৭টা ৪০ মিনিটে হঠাৎ একটি শব্দ হয়ে কারখানার পশ্চিমদিকে আগুনের সূত্রপাত হয়। মুহূর্তের মধ্যে আগুনে পুরো কারখানায় কালোধোয়া ছড়িয়ে পড়ে। মেঘনা গ্রুপের নিরাপত্তা প্রধান ব্রিগেডিয়ার জেনারেল আবিদ হোসেন, সোনারগাঁ প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং কারখানায় সকালে আগুন লাগে আমাদের নিজস্ব ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট ও বিভিন্ন ফায়ার সার্ভিস স্টেশন থেকে আসা ১১টি ইউনিট মিলে আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে। যেহেতু কারখানাটিতে কাগজে পরিপূর্ণ ছিল তাই ক্ষয়ক্ষতির পরিমাণ এখন বলা যাচ্ছে না।  

ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দীন জানান, আগুনের খবর পেয়ে বিভিন্ন স্টেশন থেকে ১১টি ইউনিট ও মেঘনা গ্রুপের নিজস্ব ১১টি ইউনিটসহ ২২টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে। আগুন নিয়ন্ত্রণে আধুনিক যন্ত্র অটোমেটিক রোবোটিক ভেহিকেল ব্যবহার করা হয়েছে। আগুনের সূত্রপাত কীভাবে হয়েছে এবং ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো স্পষ্ট করে বলা যাচ্ছে না। তবে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের একজন কর্মী আহত হয়েছেন। প্রায় ৩ ঘণ্টার প্রচেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর