শুক্রবার, ৫ আগস্ট, ২০২২ ০০:০০ টা

গ্রেফতার আতঙ্কে পুরুষশূন্য গ্রাম কষ্টে দিন কাটছে নারী-শিশুর

ঠাকুরগাঁও প্রতিনিধি

গ্রেফতার আতঙ্কে পুরুষশূন্য গ্রাম কষ্টে দিন কাটছে নারী-শিশুর

পুরুষ সদস্যদের বাড়ি ফেরার অপেক্ষায় স্বজনরা। ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলার ভাংবাড়ী মহেশপুর গ্রামের ছবি -বাংলাদেশ প্রতিদিন

প্রতিটি সকাল যেন তাদের শুরু হয় আতঙ্ক দিয়ে। রাস্তায় গাড়ির শব্দ শুনলেই পালিয়ে যাচ্ছেন নারীরা। গ্রামে নেই কোনো পুরুষ সদস্য। এমন চিত্র ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলার বাঁচারো ইউনিয়নের ভাংবাড়ী মহেশপুর গ্রামের।

বাচোর ইউপির ভাংবাড়ি ভিএফ নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে নির্বাচন-পরবর্তী সহিংসতার ঘটনায় তিনটি মামলা দায়েরের পর পুরুষশূন্য হয়ে পড়েছে গ্রাম। অজ্ঞাতনামা আসামি করায় গ্রেফতার আতঙ্কে রয়েছেন ওই এলাকার মানুষ। পুলিশ বলছে কোনো নির্দোষ ব্যক্তিকে হয়রানি করা হবে না। জানা যায়, ২৭ জুলাই ইউপি নির্বাচনে সহিংসতার ঘটনায় অজ্ঞাত প্রায় ৮০০ জনের বিরুদ্ধে আলাদা তিনটি মামলা করা হয়। একটি মামলা করেন প্রিসাইডিং অফিসার। অপর দুটি মামলার বাদী পুলিশ। এদিকে ঠাকুরগাঁওয়ের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) রামকৃষ্ণ বর্মণকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন জেলা প্রশাসক। সারেজমিন গিয়ে দেখা যায়, শুনশান পুরো এলাকা। গাড়ি দেখলেই পালিয়ে যাচ্ছেন নারী-শিশুরা। অনেক ঘর তালাবদ্ধ। কারও ঘরেই জ্বলছে না চুলা। বাড়িতে আয়-রোজগারের মানুষ না থাকায় বিপাকে পড়েছেন নারীরা। অনাহারে দিন কাটছে অনেকের। স্থানীয় বাসিন্দা সাহেদা বেগম বলেন, ভোট দিতে গিয়েই আমাদের অপরাধ হয়ে গেল। এখন আমার স্বামী বাসায় থাকতে পারে না ভয়ে। মারামারি করল কারা গ্রেফতারের ভয়ে আছি আমরা। রাত-দিন যখন তখন পুলিশ আসে। রোকেয়া বেগম ও জাহানারা বেগম নামের দুজন বলেন, পুরো এলাকায় কোনো পুরুষ নেই। মামলায় গ্রেফতারের ভয়ে কেউ বাসায় থাকতে চায় না। কি করব। আয়-রোজগারের ব্যবস্থা নেই। দুই দিন ধরে বাসায় রান্না হয় না। বাচ্চাদের খাবার দিতে পারি না। কি কষ্ট আর আতঙ্কে দিন কাটছে এটা আমরা বুঝি। এর সুষ্ঠু বিচার চাই। রানীশংকৈল থানার ওসি জাহিদ ইকবাল বলেন, আমরা কোনো নির্দোষ মানুষকে হয়রানি করি না, করব না এটা আশ্বাস দিতে পাড়ি। প্রমাণ ছাড়া কাউকে আটক করা হবে না। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও তদন্ত কমিটির প্রধান (এডিএম) রামকৃষ্ণ বর্মণ বলেন, চেষ্টা চালিয়ে যাচ্ছি ঘটনার রহস্য বের করার। উল্লেখ্য, ২৭ জুলাই বাঁচোর ইউনিয়নের ভাংবাড়ি ভিএফ নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের ফল ঘোষণা নিয়ে পরাজিত মেম্বার প্রার্থীর সমর্থকরা প্রিসাইডিং অফিসারসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের বাধা দেন। এ সময় এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়লে সংঘর্ষ বাধে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ গুলি ছুড়লে মায়ের কোলে থাকা সুমাইয়া নামে এক শিশু মারা যায়।

সর্বশেষ খবর