শুক্রবার, ১৬ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

পাউবোর বাঁধে অবৈধ স্থাপনা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

পাউবোর বাঁধে অবৈধ স্থাপনা

চাঁপাইনবাবগঞ্জের নামোনিমগাছি এলাকায় পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বাঁধ অবৈধভাবে দখল করে বিভিন্ন স্থাপনা নির্মাণের অভিযোগ উঠেছে। মহানন্দা নদী তীরবর্তী নামোনিমগাছি এলাকায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধের জমিতে এসব অবৈধ স্থাপনা গড়ে তুললেও নীরব সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

জানা যায়, ১৯৯৪ সালে সদর উপজেলার মহানন্দা নদী তীরবর্তী নামোনিমগাছি এলাকায় ভাঙন দেখা দিলে বন্যানিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ করে পাউবো। ওই বাঁধ দখল করে অনেক স্থানে ব্লক তুলে দোকান, ইটের চৌবাচ্চা তৈরি করে গরুর উচ্ছিষ্ট রাখার স্থানসহ আধাপাকা ঘর নির্মাণ করা হয়েছে। স্থানীয়রা অবৈধ স্থাপনা নির্মাণের বিষয়ে পাউবো কর্তৃপক্ষকে দফায় দফায় জানিয়েও কোনো কাজ হচ্ছে না। তারা নামমাত্র নোটিস করেই থেমে যান বলে অভিযোগ রয়েছে। সরকারি নির্দেশনা অনুযায়ী সড়কের ৩৭ ফুটের মধ্যে কোনো স্থাপনা নির্মাণ করা অবৈধ।

সরজমিনে দেখা যায়, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার নামোনিমগাছি এলাকার বাঁধে বিভিন্ন স্থাপনা নির্মাণ করেছে স্থানীয় কয়েকজন প্রভাবশালী। একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে বাঁধের ওপর  ইটের চৌবাচ্চা তৈরি করে গরুর উচ্ছিষ্ট সংরক্ষণ করায় পরিবেশ দূষণের পাশাপাশি শিশুরা স্কুলে আসতে অনীহা প্রকাশ করছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক লাবনী ইয়াসমিন জানান, বিষয়টি সংশ্লিষ্ট দফতরকে লিখিতভাবে জানানো হলেও কোনো ব্যবস্থা নিচ্ছে না। স্থানীয় ইউসুফ আলী বাবু ও মনজুর রহমান বলেন, বাঁধের ওপর স্থাপনা নির্মাণ করা নিষিদ্ধ হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নীরবতার কারণে কিছু ব্যক্তি এ অপকর্ম চালাচ্ছেন। স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর নুরুল ইসলাম বলেন, পানি উন্নয়ন বোর্ডকে এ বিষয়ে জানানো হলেও উচ্ছেদে কোনো উদ্যোগ গ্রহণ করা হয়নি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নীরবতার কারণে দখলদাররা আরও উৎসাহী হচ্ছে। চাঁপাইনবাবগঞ্জ পাউবোর নির্বাহী প্রকৌশলী মোখলেসুর রহমান বলেন, যারা বাঁধে অবৈধ স্থাপনা নির্মাণ করেছেন তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা ও দ্রুত উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে।

সর্বশেষ খবর