মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

চাঁপাইয়ে ছয় দৃষ্টিনন্দন মডেল মসজিদ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

চাঁপাইয়ে ছয় দৃষ্টিনন্দন মডেল মসজিদ

চাঁপাইনবাবগঞ্জে ৭৮ কোটি ১৬ লাখ ৯৯ হাজার টাকা ব্যয়ে ছয়টি দৃষ্টিনন্দন মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণকাজ এগিয়ে চলছে। এর মধ্যে পাঁচটি মসজিদের কাজ প্রায় শেষ পর্যায়ে।

জানা যায়, ১৪ কোটি ৮৯ লাখ ৯৭ হাজার টাকা ব্যয়ে চাঁপাইনবাবগঞ্জ জেলা সদরে মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্রের ৮৪ ভাগ নির্মাণকাজ শেষ হয়েছে। এ ছাড়া ১২ কোটি ৬৫ লাখ ৪৩ হাজার টাকা ব্যয়ে সদর উপজেলা মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্রের নির্মাণকাজ হয়েছে ৯৩ ভাগ। সমপরিমাণ ব্যয়ে নাচোলে মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্রের ৮৫ ভাগ, ভোলাহাটে মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্রের ৮৫ ভাগ এবং শিবগঞ্জে মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্রের ৮৫ ভাগ নির্মাণকাজ হয়েছে। গোমস্তাপুরে মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্রের জায়গা নতুনভাবে নির্ধারণ করায় এ পর্যন্ত কাজ হয়েছে মাত্র ৫ ভাগ। জেলা সদরে চারতলা ও প্রতিটি উপজেলায় তিনতলা বিশিষ্ট এসব মডেল মসজিদ গণপূর্ত অধিদফতরের তত্ত্বাবধানে ও ইসলামিক ফাউন্ডেশনের অধীনে বাস্তবায়ন হচ্ছে। ইসলামিক ফাউন্ডেশন চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক মাহমুদার রহমান জানান, জেলা সদরে একসঙ্গে ১২০০ ও উপজেলা মডেল মসজিদে ৯০০ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। আধুনিক সুবিধা সংবলিত মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্সে নারী-পুরুষের পৃথক অজু ও নামাজ আদায়ের ব্যবস্থা থাকবে।

এ ছাড়া থাকছে কোরআন হেফজ বিভাগ, শিশুশিক্ষা, অতিথিশালা, লাইব্রেরি, পাঠাগার, গবেষণা কেন্দ্র, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, মেহমানখানা, প্রতিবন্ধী মুসল্লিদের পৃথক নামাজসহ টয়লেটের ব্যবস্থা, লাশ গোসলের ব্যবস্থা, হজযাত্রী নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমাম প্রশিক্ষণ, গণশিক্ষা কেন্দ্রসহ ইসলামী সংস্কৃতি কেন্দ্র।

সর্বশেষ খবর