বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

জমির ন্যায্যমূল্যের দাবিতে মানববন্ধন

গাজীপুর প্রতিনিধি

বিদ্যুৎ উপকেন্দ্র নির্মাণের জন্য অধিগ্রহণকৃত জমির বর্তমান বাজারমূল্য অনুযায়ী ন্যায্য দাম পরিশোধের দাবিতে গাজীপুর জেলা শহরে মানববন্ধন করেছে অধিগ্রহণকৃত জমির ক্ষতিগ্রস্ত মালিক ও স্থানীয়রা। গতকাল সকালে গাজীপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে রাজবাড়ি সড়কে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যরা বলেন, ‘ঢাকা পশ্চিমাঞ্চল সঞ্চালন সম্প্রসারণ প্রকল্পের পূর্বাঞ্চলের ৪০০/২৩০ কেভি বিদ্যুৎ উপকেন্দ্র নির্মাণের জন্য অধিগ্রহণকৃত জমির মূল্য ২০১৭-১৮ সালে সরকার কর্তৃক নির্ধারিত জমির গড়মূল্য অনুযায়ী ভূমি অধিগ্রহণ করে। এতে এলাকাবাসী ক্ষুব্ধ হয়ে স্থানীয় ভূমি মালিক আবদুল মজিদ খান উচ্চ আদালতে রিট মোকদ্দমা

দায়ের করেন। উচ্চ আদালত ৩০ দিনের মধ্যে গাজীপুরের জেলা প্রশাসককে বিষয়টি নিষ্পত্তির আদেশ প্রদান করেন। এর পরিপ্রেক্ষিতে ভূমি মালিকরা ১৯ এপ্রিল গাজীপুরের জেলা প্রশাসকের কাছে জমির বর্তমান বাজারমূল্য নির্ধারণ করে ক্ষতিগ্রস্ত জমির মালিকদের জমির মূল্য পরিশোধের অনুরোধ করে আবেদন প্রদান করেন।

আদালতের বেঁধে দেওয়া নির্ধারিত সময়ের অতিরিক্ত পাঁচ মাস পার হলেও তাদের দাবি মানা হচ্ছে না। তাই ক্ষতিগ্রস্ত জমির মালিকরা তাদের অধিগ্রহণকৃত জমির বর্তমান বাজার মূল্য পরিশোধের দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন।’ মানববন্ধনে বক্তব্য রাখেন ক্ষতিগ্রস্ত জমির মালিক হামিদুল হক, আবু সালেহ, আবদুল হালিম, হাবিবুর রহমান, জিয়াউর রহমান, সাহিদুর রহমান প্রমুখ। এ ব্যাপারে গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এস. এম সাইফুর রহমান বলেন, উচ্চ আদালতের আদেশের বিষয়টি তার জানা নেই। তবে মৌজা রেট অনুযায়ী ওই ভূমি অধিগ্রহণ করা হয়েছে। একটি এলএ কেস সম্পন্ন করতে অনেক সময় (দুই-তিন বছর) লেগে যায়। সে হিসাবে কয়েক বছর পর সেই জমির রেট পরিবর্তন হলেও পূর্বের রেট পরিবর্তনের কোনো সুযোগ নেই।

সর্বশেষ খবর