রবিবার, ১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা
জৌকুড়া-নাজিরগঞ্জ নৌরুট

ফেরি চলাচলে দূর হবে যাত্রী ভোগান্তি

রাজবাড়ী প্রতিনিধি

ফেরি চলাচলে দূর হবে যাত্রী ভোগান্তি

রাজবাড়ীর জৌকুড়া ও পাবনার নাজিরগঞ্জ নৌরুটে আজ থেকে পরীক্ষামূলক বিআইডব্লিউটিসির ফেরি চলাচল শুরু হবে বলে জানা গেছে। ফেরি চলাচল স্বাভাবিক হলে এ রুট দক্ষিণ ও উত্তরাঞ্চলের সেতুবন্ধ হিসেবে কাজ করবে। দূর হবে যাত্রী ও পরিবহন শ্রমিকদের ভোগান্তি। ইউটিলিটি কদম নামের একটি ফেরি নৌরুটে এসেছে। ক্যামেলিয়া ও কুঞ্জলতা নামের আরও দুটি ফেরি আসার কথা রয়েছে। পরীক্ষামূলক ফেরি চলাচলের জন্য বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসির) ঢাকার কর্মকর্তারা রাজবাড়ীতে রয়েছেন। রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলীর সঙ্গে গত রাতে তারা সার্কিট হাউসে সভায় মিলিত হন। ফেরি চলাচল আনুষ্ঠানিক উদ্বোধন হতে আরও কয়েক দিন লাগবে বলে জানা গেছে।

স্থানীয়রা জানান, রাজবাড়ী সদর উপজেলার জৌকুড়া ফেরিঘাটের সঙ্গে পাবনার নাজিরগঞ্জ ঘাটটি দক্ষিণ ও উত্তরাঞ্চলের বাসিন্দাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কয়েক বছর প্রমত্তা পদ্মায় সড়ক ও জনপথ বিভাগের অধীনে এ নৌরুটে দুটি ফেরি চলাচল করেছে। নাব্য সংকটসহ ও নানা অব্যবস্থাপনার কারণে বেশির ভাগ সময় ফেরি বন্ধ থাকত। এ অবস্থায় সারা বছর ফেরি সার্ভিস চালু রাখার উদ্যোগ নেয় বিআইডব্লিউটিসি। সেই সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য নৌপথে নাব্য সংকট দূর করতে খনন করা হয়। রাজবাড়ী সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী নওয়াজিশ রহমান বিশ্বাস বলেন, রবিবার (আজ) থেকে জৌকুড়া-নাজিরগঞ্জ নৌপথ আর সওজ বিভাগের থাকছে না। এই নৌপথ বিআইডব্লিউটিএর তত্ত্বাবধানে থাকবে।

নৌপথে বিআইডব্লিউটিসির ফেরি সার্ভিস চালু থাকবে। বিআইডব্লিউটিসির পরিচালক (বাণিজ্য) এস এম আশিকুজ্জামান বলেন, রবিবার পরীক্ষামূলকভাবে বিআইডব্লিউটিসির ফেরি চলবে। এরপর যে কোনো দিন আনুষ্ঠানিকভাবে এই নৌরুটে ফেরি চলাচল উদ্বোধন করা হবে।

 

সর্বশেষ খবর