Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ১৯:৫১
আপডেট : ১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ২০:৫৮

৪ দিনেই ছাত্রলীগ সভাপতির ২৫ হাজার বই বিক্রি

নিজস্ব প্রতিবেদক

৪ দিনেই ছাত্রলীগ সভাপতির ২৫ হাজার বই বিক্রি

মাত্র চার দিনে অমর একুশে বইমেলায় একক বই বিক্রির শীর্ষে রয়েছে ছাত্রলীগের সভাপতি মো. সাইফুর রহমান সোহাগের লেখা বই ‘ছাত্রলীগের ইতিহাস বাংলাদেশের ইতিহাস’। গত ১৬ ফেব্রুয়ারি বইটির মোড়ক উন্মোচনের পর আজ রবিবার সন্ধ্যা পর্যন্ত প্রায় ২৫ হাজার বই বিক্রি হয়েছে।

শব্দশৈলী প্রকাশনী থেকে প্রকাশিত বইটি একুশে গ্রন্থমেলায় ৩৫৭-৩৫৮ নং স্টলে পাওয়া যাচ্ছে। বইটি হাতে পেতে স্টলটির সামনে আগ্রহী পাঠকদের দীর্ঘ লাইন লেগেই আছে। অন্যদিকে অটোগ্রাফ ও ফটোগ্রাফ দিতে দিতে ক্লান্ত লেখক নিজেই। লম্বা লাইন সামলাতে হিমশিম খেতে হচ্ছে স্টলের কর্মচারীদেরও।
 
জানতে চাইলে ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, সবার ভালোবাসা আর প্রত্যাশার প্রেক্ষাপটে আমার প্রানান্ত প্রয়াস, বাংলাদেশ ছাত্রলীগের পূর্ণাঙ্গ ইতিহাস গ্রন্থ’মালার প্রথম খন্ড ‘ছাত্রলীগের ইতিহাস বাংলাদেশের ইতিহাস’ প্রকাশিত হয়েছে। সাধারণত শুনে আসছি, ইতিহাসের প্রতি পাঠকের আগ্রহ নেই। কিন্তু গত দু'দিনে বইটির ১৩ হাজার কপি বিক্রির মাধ্যমে আমার ধারণা পাল্টে গেল। পাঠকদের কাছ থেকে আমি ব্যাপক সাড়া পাচ্ছি। ছাত্রলীগের নেতা-কর্মীরা বই কিনছেন। তারা বইটি পড়লে জানতে পারবে, ছাত্রলীগের জানা অজানা অনেক ইতিহাস। এটিই আমার সবচেয়ে বড় সার্থকতা। তিনি বলেন, ৬৯ বছরের পথপরিক্রমায় ঐতিহাসিক ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ইতিহাস নিয়ে কাটাছেঁড়া হয়েছে বিস্তর, ছড়িয়েছে বিভ্রান্তিও। সেইসব ভ্রান্তি ছেঁটে ইতিহাসের প্রকৃত আখ্যান প্রাণবন্ত উপস্থাপনায় তুলে আনার প্রয়াস- ‘ছাত্রলীগের ইতিহাস, বাংলাদেশের ইতিহাস’।
 
বইটি সর্ম্পকে ছাত্রলীগের সহ-সভাপতি আরিফুর রহমান লিমন বলেন, ছাত্রলীগ সভাপতির ‘ছাত্রলীগের ইতিহাস, বাংলাদেশের ইতিহাস’ পাঠকের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। ১৯৪৮ সাল থেকে বর্তমান সময়ে বাংলাদেশ ছাত্রলীগের সকল আন্দোলন সংগ্রাম, ইতিহাস ঐতিহ্যের কথা বইটিতে সুনিপুনভাবে উল্লেখ করেছেন লেখক।
 
কেন্দ্রীয় ছাত্রলীগের যুগ্ন-সাধারণ সম্পাদক শেখ ফয়সাল আমিন বলেন, "১৯৫২ সালের ভাষা আন্দোলনের পটভূমি থেকে ২০১৭ সালের আজকের যে বাংলাদেশ, সেই বাংলাদেশের সকল আন্দোলন, সংগ্রাম, অর্জন ও গৌরবের বীরত্বগাঁথা রচনা করেছে বাংলাদশে ছাত্রলীগ। অথচ অত্যন্ত ব্যথিত হৃদয়ে বলতে হয় বাংলাদেশ ছাত্রলীগের সত্য ইতিহাস সব সময় উপেক্ষিত হয়েছে নানাবিধ ষড়যন্ত্রের বেড়াজালে। ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগের গ্রন্থ ‘ছাত্রলীগের ইতিহাস বাংলাদেশের ইতিহাস’ প্রথম খণ্ডে ১৯৪৮ থেকে ১৯৭০ সাল পর্যন্ত ছাত্রলীগের ইতিহাসকে মেঘের আঁড়াল থেকে সূর্যের মত স্বমহিমায় আমাদের সামনে এনেছে। আজ আমরা ছাত্রলীগের ইতিহাসের আলোয় আলোকিত।"

ছাত্রলীগের দপ্তর সম্পাদক দেলোয়ার হোসেন শাহজাদা বলেন, গত বৃহস্পতিবার থেকে আজ রবিবার সন্ধ্যা পর্যন্ত প্রায় ২৫ হাজার বই বিক্রি হয়েছে। আশা করছি বিক্রয়ের সংখ্যা আজকেই ৩০ হাজার কপি অতিক্রম করবে।
 
ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) আসাদুজ্জামান আসাদ বলেন, ছাত্রলীগের ইতিহাস সমৃদ্ধ বইটি আমাদের ছাত্রলীগ নেতাকর্মীদের মনের খোরাক দিয়েছে। এমন একটি বই প্রকাশ করায় লেখকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

ইডেন ছাত্রলীগের আহ্বায়ক তাসলিমা আক্তার বলেন, প্রথম দিনই বইটি কিনেছি। ইতোমধ্যে বইটি পাঠ শেষ পর্যায়ে। আমার মতে, ছাত্রলীগের প্রতিটি নেতাকর্মীর এই বইটি পড়া উচিত। এতে ছাত্রলীগ সর্ম্পকে বিস্তারিত জানা যাবে।


বিডি-প্রতিদিন/এস আহমেদ


আপনার মন্তব্য