২০ জুলাই, ২০১৯ ১৪:০২

অপারেশন টেবিলে নবজাতকের মৃত্যু: বাঁচানো যায়নি প্রসূতিকেও

মাদারীপুর প্রতিনিধি

অপারেশন টেবিলে নবজাতকের মৃত্যু: বাঁচানো যায়নি প্রসূতিকেও
মাদারীপুরের কালকিনিতে একটি প্রাইভেট হাসপাতালে ভুল চিকিৎসায় নবজাতক ও প্রসূতির মৃত্যুর অভিযোগ উঠেছে। আধুনিক যন্ত্রপাতির অভাব ও চিকিৎসকের গাফিলতিতে এমন ঘটনা প্রতিনিয়ত ঘটছে বলেও অভিযোগ করেছেন স্থানীয়রা। হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি অস্বীকার করলেও আইনগত সব ধরনের পদক্ষেপ নেয়ার আশ্বাস দিয়েছে পুলিশ।
 
স্বজনরা জানান, প্রসব ব্যথা নিয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় মাদারীপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন বাঁশগাড়ি এলাকার রিপন মুন্সীর স্ত্রী সাহিদা আক্তার (২৩)। পরে ওই হাসপাতালের চিকিৎসক এনামুল হক, সেলিমুজ্জামান ও ফারিয়া তাবাস্সুন নাজমিনসহ কয়েকজন নার্স সাহিদার অস্ত্রোপচার করেন। এতে সঙ্গে সঙ্গে নবজাতের মৃত্যু হয় বলে অভিযোগ স্বজনদের। পরে তড়িঘড়ি করে আশঙ্কাজনক অবস্থায় রাতেই সাহিদাকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। শুক্রবার দুপুরে সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সাহিদা। এতে রিপন মুন্সীর পরিবারে নেমে এসেছে শোকের ছায়া। এ ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন স্বজন ও এলাকাবাসী।
 
নিহত সাহিদার চাচাতো ভাই মাসুদ খান অভিযোগ করে বলেন, বোনকে সুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি করেছিলাম। পরে অপারেশন হলে প্রথমে বাচ্চা, এরপরে সাহিদার মৃত্যু হয়। এ ঘটনার সুষ্ঠু বিচার চাই, যাতে ভবিষ্যতে অন্যকোন মায়ের অকাল মৃত্যু না হয়।
 
কালকিনি সেই বেসরকারি হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক হরিপদ দাস বলেন, দায়িত্বে অবহেলা কিংবা ভুল চিকিৎসা নয়, বরং শুরু থেকেই রোগীর অতিরিক্ত রক্তক্ষরণে মৃত্যু হয়েছে। আমরা সাধ্যমতো চিকিৎসা করেছি। চিকিৎসায় কোন ত্রুটি ছিল না। রোগীদের সমস্যার কথা তার স্বজনদের লিখিত রয়েছে।
 
কালকিনি থানার ওসি মোফাজ্জেল হোসেন বলেন, নবজাতক ও মায়ের মৃত্যুর খবর পেয়ে পুলিশ হাসপাতাল পরিদর্শন করেছে। আর এ ব্যাপারে অভিযোগ পেলে আইনগত সব ধরনের পদক্ষেপ নেয়া হবে।
 
এ ব্যাপারে মাদারীপুরের সিভিল সার্জন ডাঃ সফিকুল ইসলাম বলেন, বিষয়টা এখনো আমার নজরে আসেনি। ভুক্তভোগিরা যদি অভিযোগ করে তাহলে তা খতিয়ে দেখা হবে। এখানে ডাক্তারের গাফিলতি নাকি ক্লিনিক কর্ত্পৃক্ষে অবহেলা আছে; সে বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।
 
বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর