২০ জুলাই, ২০১৯ ১৮:০৮

নেত্রকোনায় বন্যা পরিস্থিতি স্বাভাবিক হলেও সংকট গো খাদ্যের

নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনায় বন্যা পরিস্থিতি স্বাভাবিক 
হলেও সংকট গো খাদ্যের

নেত্রকোনার প্রধান নদী গুলোর পানি কমে গেলেও পাহাড়ি ঢল ও ভারী বর্ষণের ফলে প্লাবিত হওয়া নদী তীরবর্তী এলাকার মানুষ রয়েছেন দুর্ভোগে। পানিবন্দি মানুষগুলো চলাচল করতে পারলেও গো খাদ্যের সংকটে পড়েছেন কৃষকরা। বিভিন্ন সড়কে বেঁধে রাখছেন গবাদি পশু। 

পাহাড়ী ঢলে জেলার সোমেশ্বরী, কংশ, উব্দাখালি নদীর পানি বেড়ে চারটি উপজেলার প্রায় ২৫ টি ইউনিয়নের ২৬৪ টি গ্রাম প্লাবিত হয়। এতে প্রায় ২০ হাজার পরিবার ক্ষত্রিগ্রস্ত হয়েছে বলে জেলা প্রশাসন সূত্র জানিয়েছে। এসকল ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ সহায়তা দেয়া হয়েছে।
 
নতুন করে কোনো এলাকা প্লাবিত না হলেও অনেক নিচু এলাকার পানি এখনো সরেনি। ফলে কিছু কিছু এলাকায় দুর্ভোগ রয়েই গেছে। 

এক সপ্তাহের টানা বর্ষণে উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে প্রধম দফায় দূর্গাপুর উপজেলার দুটি ইউনিয়ন ক্ষতিগ্রস্ত হয়। পরবর্তীতে একে একে কলমাকান্দার হাওর এলাকাসহ প্রায় আটটি ইউনয়নই আংশিক করে ক্ষতিগ্রস্ত হয়। এরপর কংশ নদীর তীরবর্তী বারহাট্টা উপজেলার রায়পুর বাউসীসহ সদরের কে গাতী ইউনিয়নের হাতকুন্ডলীসহ বেশ কিছু গ্রাম ক্ষতিগ্রস্ত হয়। 

গত তিন থেকে চার দিনের রোদে নদীর পানি কমে গেলেও দুর্ভোগে রয়েছেন এসব এলাকার ক্ষতিগ্রস্তরা।  

জেলা প্রশাসন থেকে সকলকে সতর্ক থেকে গবাদি পশুকে আশ্রয়ন কেন্দ্রে নিয়ে এবং কোন রোগ বালাই যাতে না হয় সেদিকে লক্ষ্য রাখতে অনুরোধ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আরিফুল ইসলাম। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর