২০ জুলাই, ২০১৯ ১৮:২৪

আলোকিত মানুষরাই সমাজে আলো জ্বালাতে পারেন

নেত্রকোনা প্রতিনিধি

আলোকিত মানুষরাই সমাজে আলো জ্বালাতে পারেন

হুমায়ূন আহমেদের সপ্তম প্রয়াণ দিবসে নেত্রকোনা প্রেসক্লাবে ‘স্মরণ কথন’ এর আয়োজন করেছে হিমু পাঠক আড্ডা। শুক্রবার রাত ৮ টায় হিমুদের স্মরণ কথনে বক্তারা বলেন, সারা দেশে নেত্রকোনাকে পরিচয় করে দিয়েছেন হুমায়ূন আহমেদ। 

তিনি প্রখ্যাত বংশী বাধক বারী সিদ্দিকীকে পরিচয় করিয়ে দিয়েছেন শিল্পী হিসেবেও। তিনি একদম গ্রামের এক টাকার বয়াতিকে বিশ্ব চিনিয়েছেন। কুদ্দুস বয়াতি দেশ এবং দেশের বাইরে পরিচিত পেয়েছেন আলোকিত মানুষ হুমায়ূন আহমেদের মাধ্যমে। 

তিনি দেড়শ বছরের পুরোনো মানুষের জীবন চিত্র যেমন ঘেটু পুত্র কমলার মতো চলচ্চিত্র নির্মাণ করে ফুটিয়ে তুলেছেন। তরুণদেরকে বইয়ের প্রতি আগ্রহ বাড়ানোও একটি যুদ্ধ। তিনি আরও কিছুদিন বেঁচে থাকলে হয়তো সমাজে আরও আলোকিত মানুষ তৈরির কাজটা করতে পারতেন। তাকে স্মরণ করার মধ্য দিয়ে দেশে আলোকিত মানুষ গড়ে উঠবে বলেও বক্তরা মনে করেন। 

বই পড়লে কেউ ধ্বংসাত্মক কাজে এবং মাদক সেবনে লিপ্ত হতে পারে না। কাজেই গুণগত মানের বই লিখে অন্যান্য লেখকরা পাঠক তৈরি করবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন বক্তরা। 

প্রয়াতের স্মরণ কথনে বক্তব্য রাখেন লেখক মুক্তিযোদ্ধা হায়দার জাহান চৌধুরী, মুক্তিযোদ্ধা খন্দকার আনিছুর রহমান, সাংবাদিক একে কে এম আব্দুল্লাহ, পল্লব চক্রবর্তী, শফিকুল ইসলাম শফিক, মোমেনা আক্তার হ্যাপি, তোফায়েল খান, জুয়েল রানা, বর্নদ্বীপ রায় শ্যাম, এসডি অন্তর, সুফিয়ান আহমেদ ও সংগঠনটির প্রতিষ্ঠাতা আলপনা বেগম প্রমুখ। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর