২০ জুলাই, ২০১৯ ১৯:৪৬

জামালপুরে বন্যা পরিস্থিতির অবনতি, দু’জনের মৃত্যু

জামালপুর প্রতিনিধি :

জামালপুরে বন্যা পরিস্থিতির অবনতি, দু’জনের মৃত্যু

যমুনা ও ব্রহ্মপুত্র নদের পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় জামালপুরের সার্বিক বন্যা পরিস্থিতির ভয়াবহ অবনতি হয়েছে। জেলার সাত উপজেলায় পানিবন্দী রয়েছে অন্তত ১৩ লাখ মানুষ। পানিতে ডুবে ও সাপের কামড়ে মৃত্যু হয়েছে দুইজনের। সড়ক ভেঙে জামালপুর-সরিষাবাড়ী সরাসরি যোগাযোগ বিচ্ছিন্ন।

শনিবার পর্যন্ত জামালপুরে যমুনার পানি সামান্য কমে বিপদসীমার ১৩৯ সেন্টিমিটার ও ব্রহ্মপুত্র নদের পানি বেড়ে বইছে বিপদসীমার ১৫ সেন্টিমিটার উপর দিয়ে। ধীরে ধীরে পানি ছড়িয়ে পড়ছে জেলার বেশির ভাগ এলাকায়। ৬১টি ইউনিয়ন ও ৮টি পৌরসভায় সরকারি হিসেবেই পানিবন্দী হয়ে পড়েছে প্রায় ১৩ লাখ মানুষ। পানি ঢুকতে শুরু করেছে জামালপুর শহরের রামনগর, তেতুলিয়া, দেউড়পাড় চন্দ্রা, সদরের তিতপল্লা, দিগপাইত, কেন্দুয়া কালিবাড়ীসহ বেশ কয়েকটি এলাকায়। এছাড়াও শনিবার দুপুরে সদরের কেন্দুয়া কালিবাড়িতে বন্যার তোড়ে সড়ক ভেঙে জামালপুরের সাথে সরিষাবাড়ী উপজেলার সরাসরি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। শনিবার সকালে বকশীগঞ্জ উপজেলার নিলক্ষিয়া দক্ষিণ কুসলনগর গ্রামে বাড়ির পাশে বন্যার পানিতে খেলতে গিয়ে হামিদুল ইসলামের ছেলে রাহাত মিয়া(১০) পানিতে ডুবে মারা যায়।  অপরদিকে শুক্রবার রাতে বকশীগঞ্জ সদর ইউনিয়নের ঝালুরচর পশ্চিমপাড়া গ্রামে রাজাবাদশা (৫৫) নামে এক ব্যক্তিকে সাপে কাটলে মুমূর্ষু অবস্থায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে শনিবার দুপুরে তার মৃত্যু হয়। সে ওই এলাকার মৃত কুন্দু শেখের ছেলে। 

জামালপুরের সিভিল সার্জন ডা. গৌতম রায় জানান, দুর্গত এলাকায় স্বাস্থ্য বিভাগের ৮০টি টিম কাজ করছে। তারা দুর্গত মানুষদের এই দুর্যোগ মুহুর্তে প্রাথমিক স্বাস্থ্য শিক্ষা দেওয়ার পাশাপাশি পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, ডায়রিয়া, প্রাথমিক চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন।  

জামালপুর জেলা ত্রাণ কর্মকর্তা মো. আলী জানিয়েছেন, নতুন করে ১৩০ মেট্রিক টন চাল, ২ লাখ ৮০ হাজার টাকা এবং ৪ হাজার প্যাকেট শুকনো খাবার বরাদ্দ দেওয়া হয়েছে। সবমিলিয়ে এখন পর্যন্ত জেলা প্রশাসনের পক্ষ থেকে ৯৮০ মেট্রিক টন চাল এবং ১৭ লাখ ৩০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। সেই সাথে দুর্গত মানুষদের মাঝে রুটি ও খিচুড়ি রান্না করে বিতরণ করা হচ্ছে। 

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর