২১ জুলাই, ২০১৯ ০১:৪৭

নেত্রকোনায় মৎস্য প্রযুক্তি মেলা

নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনায় মৎস্য প্রযুক্তি মেলা

'মাছ চাষে গড়বো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ' শ্লোগানে এই প্রথম নেত্রকোনায় শুরু হয়েছে মৎস্য প্রযুক্তি মেলা। শনিবার সন্ধ্যায় শহরের মোক্তারপাড়া কালেক্টরেট ভবন প্রঙ্গণে মেলার উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু। 

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মঈনউল ইসলাম। এতে আরও বক্তব্য রাখেন- সংরক্ষিত আসনের এমপি হাবিবা রহমান শেফালী, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ, নেত্রকোনা পুলিশ সুপার জয়দেব চৌধুরী, পৌর মেয়র নজরুল ইসলাম খান, এমপি পত্নী কামরুন্নেছা আশরাফ দীনা প্রমুখ।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট ও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবারই প্রথম বিভাগীয় শহরের বাইরে এবং নেত্রকোনা জেলায়ও এই প্রথম পাঁচ দিনব্যাপী এই মেলার আয়োজন করেছে। 

এই জেলাকে মাছে সমৃদ্ধ জেলা করতেই মৎস্য প্রযুক্তি মেলার উদ্যোগ। মেলায় দেশীয় প্রায় বিলুপ্ত মাছ, ঝিনুক, মুক্তা, কুচিয়া, কাকড়াসহ বিভিন্ন প্রযুক্তির মোট ২৪টি স্টল বসেছে। 

এসব প্রযুক্তি কাজে লাগিয়ে যাতে মৎস্য চাষীরা উদ্বুদ্ধ হয়ে মাছের উৎপাদন বাড়াতে পারে সেজন্যই এই মেলার আয়োজন বলে জানান মেলার আয়োজকরা। পাশাপাশি মেলায় আসা ছোট বড় দর্শণার্থীরা দেখে জানতে পারছেন বিভিন্ন মাছ সম্পর্কে। 

প্রতিমন্ত্রী বলেন, নেত্রকোনার সকল এমপিদের নিয়ে জেলার উন্নয়নে কাজ করবেন। হাওরের হারিয়ে যাওয়া দেশীয় প্রজাতির সুস্বাধু মাছ ফিরিয়ে আনতেই জেলার মোহনগঞ্জে তৈরি হবে মৎস্য গবেষণা ইনস্টিটিউট। 

তিনি আরও বলেন, আমাদের আছে বিশাল সমুদ্র। এই সমুদ্রের নীচে রয়েছে অনেক কিছু। এগুলো যদি আমরা আহরণ করতে পারি তাহলে বাংলাদেশ হবে এশিয়ার মধ্যে সর্বশ্রেষ্ঠ অর্থনৈতিক উন্নয়নের জায়গা। আর সেটি সম্ভব হয়েছে বঙ্গবন্ধুর জন্য। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর