২৩ জুলাই, ২০১৯ ১৬:৫৮

সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকার, দুই জেলে আটক

বাগেরহাট প্রতিনিধি :

সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকার, দুই জেলে আটক

সুন্দরবনে নিষেধাজ্ঞা অমান্য করে আবারো বিষ দিয়ে মাছ ধরার সময় দুই জেলেকে আটক করেছে বন বিভাগ। মঙ্গলবার দুপুরে বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের সূর্যমুখী খাল থেকে বিষ ও বিষ মিশ্রিত মাছসহ তাদের আটক করা হয়। আটককৃতদের বিরুদ্ধে বন আইনে মামলা দায়েরের পর মঙ্গলবার বিকালে বাগেরহাট আদালতে পাঠানো হয়েছে।  

আটককৃতরা হলেন নীলফামারীর কচুয়া-চৌরঙ্গী গ্রামের মৃত সিরাজ শেখের ছেলে নাজমুল শেখ ও আব্দুর রাজ্জাকের ছেলে পারভেজ আলম। আটককৃত দুই জেলে বাগেরহাটের মোংলা উপজেলায় জয়মনি গ্রামে বাসা ভাড়া করে বসবাস করতেন।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ)  মো. শাহিন কবির জানান, নিয়মিত টহলের অংশ হিসেবে মঙ্গলবার দুপুরে বন প্রহরীরা সুন্দরবনের সূর্যমুখী খালে গিয়ে জেলেদের দেখতে পায়। এ সময় জেলেরা বন প্রহরীদের দেখামাত্র পালিয়ে যাওয়ার চেষ্টা করলে তাদেরকে ধাওয়া করে আটক করা হয়। পরে তাদের কাছ থেকে দুই বোতল কীটনাশক ও বিষ দিয়ে ধরা ৪ কেজি ৮শ' গ্রাম বিভিন্ন প্রজাতির মাছ জব্দ করা হয়। এর আগে, গত ১৫ ও ১৬ জুলাই পুলিশ এবং সুন্দরবন বিভাগের পৃথক অভিযানে সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকারের সময় ৪ জন আটক করা হয়। 
সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকার বন্ধে এবং বিলুপ্তপ্রায় ইরাবতীসহ ৬ প্রজাতির ডলফিনের অভয়ারণ্য সংরক্ষণসহ বন কেন্দ্রীক অপরাধ দমনেই মূলত ১ জুলাই থেকে ৩০ আগস্ট পর্যন্ত সুন্দরবনের সকল খালে মাছ আহরণে নিষেধাজ্ঞা জারি করেছে বন বিভাগ। 

বিডি-প্রতিদিন/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর