২৩ জুলাই, ২০১৯ ১৮:৫৬

‘রাঙামাটিতে ডেঙ্গু প্রতিরোধে নানামুখি পদক্ষেপ’

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

‘রাঙামাটিতে ডেঙ্গু প্রতিরোধে নানামুখি পদক্ষেপ’

রাঙামাটিতে ডেঙ্গু প্রতিরোধে নানামুখি পদক্ষেপ গ্রহণ করেছে রাঙামাটি জেলা প্রশাসন। মঙ্গলবার দুপুর ১২টায় এ বিষয়ে রাঙামাটি জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এক বিশেষ সভা অনুষ্ঠিত হয়। 

সভায় রাঙামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ বলেন, দেশে সম্প্রতি ডেঙ্গু জ্বরের প্রকোপ বেড়েছে। এই জ্বরে মৃত্যু পর্যন্ত হতে পারে বলে এটি নিয়ে সবার মধ্যে ভীতি কাজ করেছে। যদিও এখনও পর্যন্ত রাঙামাটিতে ডেঙ্গু রোগে আক্রান্ত কোনো রোগী পাওয়া যায়নি। তবুও স্থানীয় মানুষদের সচেতন করতে জেলা প্রশাসনের উদ্যোগে ও বিভিন্ন সংস্থার সহায়তায় বিশেষ কর্মসূচি হাতে নেয়া হয়েছে। 

তিনি বলেন, আগামী ২৫ জুলাই থেকে সপ্তাহব্যাপী চলবে এ কর্মসূচি। কর্মসূচির আওতায় রাঙামাটির বিভিন্ন পাহাড়-মহল্লার ময়লা আবর্জনা অপসারণ করা হবে। বাড়ি-ঘর, বিদ্যালয়, কলেজ, বাজার ও বিভিন্ন প্রতিষ্ঠানে আঙ্গিনা পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে জনসচেতনামূলক লিফলেট ছড়িয়ে দেওয়া হবে। একই সাথে মাইকিং করেও পাহাড়ে বসবাসরত মানুষের মধ্যে ম্যালেরিয়া ও ডেঙ্গু রোগ সর্ম্পকে সচেতন করা হবে। 

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- রাঙামাটি পৌর মেয়র মো. আকবর হোসেন চৌধুরী, রাঙামাটি জেলা অতিরিক্ত পুলিশ সুপার (সদর) মো. মঈন উদ্দীন চৌধুরী প্রমুখ।

এসময় রাঙামাটি পৌর মেয়র মো. আকবর হোসেন চৌধুরী বলেন, পৌরবাসীকে স্বাস্থ্য সম্মত সুন্দর পরিবেশ দিতে রাঙামাটি পৌরসভাও এ কর্মসূচিতে অংশগ্রহণ করছে। পৌরসভার পক্ষ থেকেও এলাকা পরিচ্ছিন্নতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। 

তিনি বলেন, দেশে অন্যান্য এলাকায় এরই মধ্যে অনেক মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। কিন্তু পাহাড়ে ম্যালেরিয়ার প্রভাব থাকলেও এখনো ডেঙ্গু রোগ ছড়ায়নি। ভবিষ্যতেও যাতে এ রোগ ছড়াতে না পারে তার জন্য যথেষ্ট সচেতন রয়েছে রাঙামাটি পৌরসভা।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর