শিরোনাম
১৬ অক্টোবর, ২০১৯ ২০:৪১

হিলি স্থলবন্দরে ফের অস্থিতিশীল পিঁয়াজের বাজার

দিনাজপুর প্রতিনিধি

হিলি স্থলবন্দরে ফের অস্থিতিশীল পিঁয়াজের বাজার

গত ১৮ দিন ধরে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পিঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। এদিকে, পুরনো এলসির বিপরীতে রফতানি করা পিঁয়াজের মজুদ শেষ এবং প্রয়োজন অনুযায়ী বাজারে পিঁয়াজ সরবরাহ না থাকায় হিলিতে ফের অস্থিতিশীল হয়ে উঠেছে পিঁয়াজের বাজার।

গত ৩ দিনের ব্যবধানে পিঁয়াজের দাম কেজি প্রতি ১৫/২০ টাকা বেড়েছে। ৩ দিন আগেও পিঁয়াজ ৫০/৫৫ টাকা বিক্রি হলেও এখন তা বেড়ে ৭০ টাকা বিক্রি হচ্ছে। পিঁয়াজ আমদানি না হলে দাম ফের বাড়তে পারে বলে জানান ব্যবসায়ীরা।

হিলির পিঁয়াজ পাইকাররা জানান, কয়েকদিন আগে হিলি থেকে পিঁয়াজ কিনেছিলেন ৪০-৪৫ টাকা কেজি দরে। এখন তা কিনতে হচ্ছে ৭০ টাকা কেজি দরে। আর যেসব পিঁয়াজ খারাপ, সেগুলো বস্তা ২০০-৩০০ টাকা দরে কিনলেও এখন সেই পিঁয়াজ ২০-২৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এতে করে আমাদের কিনতেও যেমন সমস্যা, তেমনি বিক্রি করতেও সমস্যা হচ্ছে।

হিলি বাজারের খুচরা পিঁয়াজ বিক্রেতারা জানান, যেমন দামে পিঁয়াজ কিনি তার সঙ্গে কিছু লাভ করে তা বিক্রি করি। মঙ্গলবার ৬৫ টাকা কিনেছি, যা বুধবার ৭০ টাকা কেজি দরে বিক্রি করছি। 

হিলি স্থলবন্দর আমদানি রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশীদ হারুন বলেন, পিঁয়াজ রফতানির বিষয়ে এখন পর্যন্ত কোনও সিন্ধান্ত হয়নি। ভারত পিঁয়াজ রফতানি না করলে দেশের বাজারে পিঁয়াজের দামের ওপর বিরূপ প্রভাব পড়বে। ভারত থেকে পিঁয়াজ আমদানি বন্ধ থাকায় ফের পিঁয়াজের দাম বাড়তে শুরু করেছে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর