২৩ অক্টোবর, ২০১৯ ২২:৩৩

কসবায় অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি:

কসবায় অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় অবৈধভাবে হ্যান্ড ড্রেজার দিয়ে বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান চালিয়েছে উপজেলা প্রশাসন। বুধবার দুপুরে উপজেলার তিনলাখ পীর এলাকায় সৈয়দাবাদ গ্রামের পূর্ব পাড়ায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ উল আলমের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। 

অভিযানে বিজনা নদী থেকে নিষিদ্ধ হ্যান্ড ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলণের সময় ৩টি হ্যান্ড ড্রেজার ও বিপুল পরিমাণ বালু উত্তোলনে ব্যবহৃত পাইপ জব্দ করা হয়। তবে প্রশাসনিক কর্মকর্তাদের উপস্থিতি টের পেয়ে ড্রেজার পরিচালনাকারীরা পালিয়ে যাওয়ায় তাদের আটক করা যায়নি। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ উল আলম জানান, অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে। এ সময় উপজেলা ভ‚মি কর্মকর্তা জাহাঙ্গীর হোসেনসহ জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে হাইকোর্ট কর্তৃক নিষিদ্ধ হ্যান্ড ড্রেজার ব্যবহার করে সরকার দলীয় একটি প্রভাবশালী মহল ফসলি জমির গভীর তলদেশে পাইপ বসিয়ে উত্তোলন করে আসছিল। প্রতিদিন ৪টি ড্রেজার বসিয়ে ৩ থেকে ৪ হাজার ফুট বালু উত্তোলন করে মাসে কয়েক কোটি টাকার বালু বিক্রি করছে ওই মহলটি। এতে প্রায় ৬ হেক্টর ফসলি জমি বিনষ্ট হয়েছে।

হুমকির মুখে ব্রাহ্মণবাড়িয়ার কুমিল্লা-সিলেট মহাসড়ক। জমির পাশে অবস্থিত ৩৩ কেভি বৈদ্যুতিক খুঁটিও যেকোন সময় ধসে পড়তে পারে। রাস্তার পূর্বপাশে সরকারি খাস জমি ও ব্যক্তি মালিকানার ২৫ বিঘা ফসলি জমির নীচ থেকে অর্ধশত ফুট গভীর করে অবৈধ ড্রেজার দিয়ে একটি প্রতিষ্ঠানের বালি নেয়া হচ্ছে। এ নিয়ে গত মঙ্গলবার বাংলাদেশ প্রতিদিনের অনলাইন সংস্করণে সংবাদটি প্রচারিত হয়। বুধবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ উল আলমের নেতৃত্বে প্রশাসনের কর্মকর্তারা অভিযান চালান। 

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর