৩১ মার্চ, ২০২০ ১২:৩১

৪০ বছর ধরে সাকোঁ-ই ডাকাতিয়া নদী পারাপারের একমাত্র ভরসা

রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি

৪০ বছর ধরে সাকোঁ-ই ডাকাতিয়া নদী পারাপারের একমাত্র ভরসা
লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার ১০নং রায়পুর ইউনিয়নের ডাকাতিয়া নদী পারাপারের একমাত্র অবলম্বন বাঁশের তৈরি সাঁকো। ৪০ বছর ধরে হাজার হাজার মানুষ জীবনের ঝুঁকি নিয়ে এই সাঁকো দিয়ে নদী পার হচ্ছেন। বিশেষ করে স্কুল-কলেজগামী শিক্ষার্থী, বৃদ্ধ ও শিশুদের সাঁকো দিয়ে পারাপার হতে চরম সমস্যায় পড়তে হচ্ছে।
 
স্থানীয়রা জানান যায়, রায়পুরে ডাকাতিয়া নদীর উপর প্রায় ১০০ মিটার দৈর্ঘ্য বাঁশের সাঁকোটি ৪০ বছর আগে এলাকাবসী চাঁদা উত্তোলন করে তৈরি করেন। সে থেকে প্রতি বছরই সাঁকোটি সংস্কারের জন্য চাঁদা তুলতে হয়। এটি উপজেলার দেবীপুর গ্রামে ডাকাতিয়া নদীর উপর নির্মিত। প্রতি দিনই হাজার হাজার মানুষ ও ছাত্র-ছাত্রী সাঁকোটি দিয়ে যাতায়াত করছে। এতে মানুষের সময় যেমন নষ্ট হয় তেমনি চরম দুর্ভোগ পোহাতে হয়। সংশ্লিষ্টদের বারবার বলেও কোনো লাভ হয়নি। উপজেলা রায়পুর ইউনিয়নের চরমোহনা, দেবীপুর, শায়েস্তানগর, উত্তর রায়পুর, গাইয়ারচর ও আলোনিয়াসহ ৫টি গ্রামের উপর দিয়ে বয়ে গেছে ডাকাতিয়া নদী।
 
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর লক্ষ্মীপুরের আওতায় ২০১৫-১৬ অর্থ বছরে সেতু নির্মাণের জন্য বাজেট হলেও পরিমাণমতো বরাদ্ধ না হওয়ায় তা আর নির্মাণ হয়নি।   
 
রায়পুর ইউনিয়নের চেয়ারম্যান মো. ইউসূফ আযম সুমন চৌধুরী বলেন, প্রতিদিন শতশত মানুষ ও শিক্ষার্থী নিজেদের প্রয়োজনে এই সাকোঁটি দিয়ে নদী পারাপার হচ্ছেন। আমি জনগুরুত্বপূর্ণ এই সাকোঁটির স্থলে একটি পাকা সেতু নির্মাণের জন্য সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বারবার দাবি জানিয়ে এসেছি। এখন পর্যন্ত কোন ফল পাইনি।
 
রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিন চৌধুরী বলেন, সেতু নির্মাণের জন্য বরাদ্দ চেয়ে সংশ্লিষ্ট দপ্তরে লিখিত আবেদন করা হয়েছে। বরাদ্দ পেলেই জনগুরুত্বপূর্ণ সেতুটি নির্মাণ করা হবে।  
 
বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর