১০ জুলাই, ২০২০ ১৫:২৪

মেঘনা নদীর ভাঙ্গনে বিপর্যস্ত হিজলা পরিদর্শন পানি উন্নয়ন বোর্ডের

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

মেঘনা নদীর ভাঙ্গনে বিপর্যস্ত হিজলা পরিদর্শন পানি উন্নয়ন বোর্ডের

মেঘনা নদীর ভাঙ্গনে বিপর্যস্ত বরিশালের হিজলা উপজেলার বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা। গতকাল বৃহস্পতিবার বিকেলে হিজলা উপজেলা পরিষদ সংলগ্ন ৮ নম্বর বাউশিয়া, ৭ নম্বর ওয়ার্ডের বাহেরচর, ৯ নম্বর ওয়ার্ডের উত্তর বাউশিয়া ও পুরাতন হিজলা বন্দরের ভাঙ্গনকবলিত এলাকা পরিদর্শন করেন পানি উন্নয়ন বোর্ড দক্ষিনাঞ্চল জোনের প্রধান প্রকৌশলী মো. হারুন-অর রশিদ।

উত্তরাঞ্চলেরর বন্যার প্রভাবে উত্তাল মেঘনা নদী বেপরোয়া হয়ে ভাঙতে শুরু করেছে হিজলার বিভিন্ন এলাকা। অনেকটা নিশ্চিহ্ন হওয়ার পথে হিজলা উপজেলা সদর সংলগ্ন ৮ নম্বর বাউশিয়া গ্রাম। হুমকির মুখে রয়েছে হিজলা উপজেলা পরিষদ, প্রশাসনিক ভবন এবং প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের ১২টি স্কুল। হিজলার নদী ভাঙ্গনের ভয়াবহ চিত্র বাংলাদেশ প্রতিদিনসহ বিভিন্ন মাধ্যমে প্রকাশিত হলে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা গত বৃহস্পতিবার ওই এলাকা পরিদর্শনে যান। 

তারা ভাঙ্গন কবলিত উপজেলা পরিষদ সংলগ্ন ৮নম্বর বাউশিয়া গ্রামের দক্ষিণ বাউশিয়া, দক্ষিণ পশ্চিম বাউশিয়া এবং মধ্য বাউশিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন সেল্টার, পুরাতন হিজলা, উত্তর বাউশিয়া, হরিনাথপুর, আলীগঞ্জ ও উলানিয়া ভাঙ্গনকবলিত এলাকা পরিদর্শন করেন।

এ সময় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী উজ্জ্বল কুমার সেন, উপ-সহকারী প্রকৌশলী মো. সোহেল তালুকদার  হিজলা উপজেলা পরিষদ চেয়ারম্যান বেলায়েত হোসেন ঢালী, বড়জালিয়া ইউপি চেয়ারম্যান পন্ডিত শাহাবুদ্দিন আহম্মেদসহ স্থানীয় হাজারো নদী ভাঙ্গন কবলিত মানুষ উপস্থিত ছিলেন। 

পরিদর্শনকালে পানি উন্নয়ন বোর্ড দক্ষিণাঞ্চল জোনের প্রধান প্রকৌশলী মো. হারুন অর রশিদ যথাশীঘ্র হিজলা উপজেলা রক্ষা বাঁধের জন্য থোক বরাদ্দ থেকে জরুরি ভিত্তিতে কাজ শুরুর প্রতিশ্রুতি দেন। এখন তিনি বলেন, আপদকালীন প্রতিরোধ ব্যবস্থা করা হচ্ছে। পরবর্তীতে হিজলা উপজেলাকে ভাঙ্গন থেকে স্থায়ীভাবে রক্ষার জন্য ৫শ’ কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করে অনুমোদনের জন্য প্রেরণ করা হয়েছে। ওই প্রকল্প অনুমোদন হয়ে গেলে স্থায়ীভাবে কাজ শুরু হবে বলে তিনি জানান। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর