শিরোনাম
১৪ জুলাই, ২০২০ ২০:৩৮

সিংড়ায় অবৈধভাবে মাছ শিকার, নদীর পাড়ে ভাঙনের আশঙ্কা

নাটোর প্রতিনিধি :

সিংড়ায় অবৈধভাবে মাছ শিকার, নদীর পাড়ে ভাঙনের আশঙ্কা

নাটোরের সিংড়ার ভুলবাড়িয়া পয়েন্টে নদী দখল করে প্রকাশ্যে এলাকার কতিপয় কিছু অসাধু লোক পানির প্রবাহে বাধা সৃষ্টি করে অবৈধ সৌঁতিজাল দিয়ে অবাধে মাছ শিকার করছে। এসব সৌঁতিজালের ফাঁদ থেকে বাদ পড়ছে না ছোট-বড় কোন মাছই। 

স্থানীয়দের অভিযোগ, ভুলবাড়িয়া পয়েন্টে নদীতে বাঁশের বাঁধ দিয়ে স্থানীয় প্রভাবশালীরা অবৈধভাবে মাছ ধরছেন। এতে নদীর পাড় ভাঙনের আশঙ্কা করছে বাসিন্দারা। সৌঁতিজাল দিয়ে মৎস্য সম্পদ নিধনের নিষেধাজ্ঞা আইন থাকলেও যথাযথভাবে প্রয়োগ না হওয়ায় কিছু অর্থলোভী অসাধু মৎস্য শিকারিদের দ্বারা বাধাগ্রস্ত হচ্ছে মাছের বংশবিস্তার। 

সরকার কারেন্ট জাল উৎপাদনের সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট ব্যক্তি, বাজারজাত, ক্রয় ও ব্যবহারকারীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিলে মাছের অভাব থেকে দেশ কিছুটা হলেও রক্ষা পাবে বলে মনে করেন সচেতন মহল।

সিংড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ওয়ালিউল্লাহ মোল্লা বলেন, আমরা নিয়মিত অভিযান পরিচালনা করছি। ইতোমধ্যে কয়েকটি এলাকায় অভিযান চালিয়ে জাল জব্দ করে পুড়িয়ে দেওয়া হয়েছে। নদীতে অবৈধ মাছ মারার বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে। 

সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাসরিন বানু বলেন, বিষয়টি জেনেছি। খুব শিগগিরই এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর