১৫ জুলাই, ২০২০ ১৮:৫১

গাংনীর দামুস্যা বিলে ভেসে গেছে ১০ লক্ষাধিক টাকার মাছ

মেহেরপুর প্রতিনিধি

গাংনীর দামুস্যা বিলে ভেসে গেছে ১০ লক্ষাধিক টাকার মাছ

গত কয়েকদিনের টানা বৃষ্টির কারণে মেহেরপুরের গাংনীর কাজিপুর এলাকার দামুস্যা বিলের ১০ লক্ষাধিক টাকার মাছ ভেসে গেছে। অতিবর্ষণ ও করোনার কারণে মাছ বিক্রি বন্ধ থাকায় বিপাকে পড়েছে এ বিলকে কেন্দ্রও কওে গড়ে উঠা রুপালী মৎস্যজীবি সমবায় সমিতির সদস্যরা। 

রুপালী মৎস্যজীবি সমবায় সমিতির সভাপতি মো: আব্দুল আলিম জানান, সরকারের ২৭ বিঘা ও স্থানীয়দের ৬৩ বিঘা মোট ১০০ বিঘার দামুস্যা বিল। এই বিলকে কেন্দ্র করে গড়ে উঠে ৩০ সদস্যর রুপালী মৎস্যজীবি সমবায় সমিতি। সমিতির পক্ষ থেকে এ বিলে বিপুল পরিমাণ টাকার মাছ চাষাবাদ করা হয়। এখানে উৎপাদিত মাছ এলাকার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলার মানুষের চাহিদা পূরণ করে থাকে। 

তিনি বলেন, সম্প্রতি করোনা সংক্রমণের কারণে মাছ ধরা ও বিক্রয় বন্ধ থাকায় মোটা অংকের টাকা লোকসানের গুনতে হয়েছে মৎস্যজীবিদের। এরপর হঠাৎ গত কয়েকদিনের টানা অতিবর্ষণের কারণে বিলের আনুমানিক ১০ লাখ টাকার মাছ ভেসে গেছে। বিপুল পরিমান টাকার মাছ ভেসে যাওয়ার কারনে পুঁজি হারিয়ে বিপাকে পড়েছে রুপালী মৎস্যজীবি সমবায় সমিতির সদস্যরা। 

করোনা সংক্রমণ ও অতিবর্ষণের ক্ষতি পুশিয়ে নিতে সরকারি ভাবে আর্থিক প্রণোদনা ও সরকারি বিল পুনরায় বন্দোবস্ত দেওয়ার দাবি করেন তিনি। 

গাংনী উপজেলা মৎস্য কর্মকর্তা রবিউল ইসলাম জানান, রুপালী মৎস্যজীবি সমবায় সমিতির সদস্যদের সরকারি ভাবে মাছে পোনা দিয়ে সহায়তা করা হবে। এছাড়া তারা যদি ব্যাংক থেকে ৪/: লভ্যাংশে লোন নিতে চাই তাদরে সহায়তা করার পাশাপাশি ক্ষয়ক্ষতির পরিমাণ করে ব্যবস্থা নেয়া হবে বলে আশ্বাস দেন তিনি। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর