৩০ সেপ্টেম্বর, ২০২০ ১৬:৩১

হাঁসের খামারে সচ্ছল শাহীন

রিয়াজুল ইসলাম, দিনাজপুর

হাঁসের খামারে সচ্ছল শাহীন

উন্নত জাতের হাঁস পালন করে ব্যাপক সফলতা এনেছেন দিনাজপুরের বিরামপুর উপজেলার একইর গ্রামের শাহিন ফেরদৌস। এখন স্বাবলম্বী হওয়ায় অনেকের কাছে মডেল হয়ে দাঁড়িয়েছেন তিনি। স্বাবলম্বী শাহিন ফেরদৌস-এর ‘খাকি ক্যাম্বেল হাঁসের’ খামার দেখে স্থানীয়ভাবে অনেকেই খামার গড়তে এগিয়ে আসছেন। 

শাহিন ফেরদৌস নিজ বাড়িতেই গড়ে তোলেন উন্নত জাতের খাকি ক্যাম্বেল হাঁসের খামার। খাকি ক্যাম্বেল হাঁসের খামার সচ্ছলতার প্রতীক বলে জানান তিনি।  

সংসারে আর্থিক সচ্ছলতা বাড়াতে বিভিন্নভাবে চিন্তা-ভাবনা করেন শাহিন। সেই চিন্তা থেকে ১ হাজার উন্নত জাতের খাকি ক্যাম্বেল হাঁস পালন শুরু করেন। এর মধ্যে বর্তমানে ৭০০টি হাঁসি ডিম দিচ্ছে। শাহিন তার খামার থেকে হাঁসগুলোর পেছনে খাওয়ার ও আনুসাঙ্গিক ব্যয় বাদ দিয়ে ডিম বিক্রি করেই প্রতি মাসে ২৫ হতে ৩০ হাজার টাকা আয় করেন।

তবে প্রাণীসম্পদ বিভাগ খামারীদের কাছে ভ্যাকসিন পাওয়া সহজ করে দিলে খামারীরা আরও উপকৃত হবেন বলে জানান শহিন। 

শাহিন ফেরদৌস বলেন, প্রথমে ২০১৯ সালের ডিসেম্বর মাসে নওগা সরকারি খামারে একমাস আগে অর্ডার দিয়ে এক দিনের ১ হাজার হাঁসের বাচ্চা সংগ্রহ করেন। ৭ দিন ২৪ ঘণ্টা পরিশ্রমের মাধ্যমে ব্রডিং শেষে বাচ্চাগুলোকে তৈরি করেন তিনি। বাজারের গুণগত মানের রেডি ফিড খাওয়ানো হয়। তাছাড়া খরচ কমানোর জন্য ১২টি আইটেম মিক্স করে নিজেই খাবার তৈরি করে খাওয়ান। এই কাজে একজনকে নিয়োগ দেওয়া আছে। 

প্রথম মাসে খাদ্য খরচ কম লাগলেও পরবর্তী প্রতি মাসে ৯০ হাজার টাকার খাদ্য লাগে। খাকি ক্যাম্বেল হাঁসি ৫ মাস পর ডিম পাড়া শুরু করে এবং কমপক্ষে দুই বছর যাবৎ ডিম পাড়ে। এখন খামারে প্রতিদিন ৭০০ হাঁসির মধ্য থেকে ৩৮৫টি ডিম দেয় এবং প্রতিদিন তা বাড়ছে। ডিম দেওয়া শেষ হলে হাঁসগুলোকে বিক্রি করে দেওয়া হয়। তখন প্রতিটি হাস ৩০০-৪০০ টাকায় বিক্রি হয়।

শাহিন ফেরদৌস আরও জানান, যদি আন্তরিকতা, শ্রম আর ধৈর্যের সাথে একটি হাঁসের খামার গড়ে তোলা যায় তাহলে ওই খামার থেকে ব্যয় বাদ দিয়ে একটি ছোট সংসার অনায়াসে চালানো সম্ভব। এই উন্নত জাতের খাকি ক্যাম্বেল হাঁস ৫ মাস বয়স থেকেই ডিম দিতে শুরু করে এবং হাঁসের খামার করতে খুব একটা ব্যয়ের প্রয়োজন হয় না। এই উন্নত জাতের খাকি ক্যাম্বেল হাঁসের খামার করে সহজেই অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়া যায়। 

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর