১ অক্টোবর, ২০২০ ১৬:১১

দিনাজপুরে সাড়ে তিন লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরে সাড়ে তিন লাখ শিশুকে
ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে

দিনাজপুর জেলায় ৩ লাখ ৪৪ হাজার ৯৩২ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। আগামী ৪ অক্টোবর জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাপসুল শিশুদের খাওয়াবে স্বাস্থ্য বিভাগ। 

বৃহস্পতিবার দুপুরে ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের সম্মেলন কক্ষে সিভিল সার্জন অফিস আয়োজিত জাতীয় পুষ্টি সেবা ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোকে সামনে রেখে সাংবাদিকদের সাথে ওরিয়েন্টেশন সভায় এসব তথ্য দেয়া হয়। 

ওরিয়েন্টেশন সভায় দিনাজপুর সিভিল সার্জন ডা. মো. আব্দুল কুদ্দুছের সভাপতিত্বে আলোচনা করেন ডেপুটি সিভিল সার্জন ডা. আসিফ মাহমুদ হালদার, এমওসিএস ডা. শাহ মো. এজাজা উল হক ও সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মো. সাইফুল আলম প্রমুখ। এ সময় সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন কামরুল হুদা হেলাল, শাহ আলম শাহী, মো. আকরাম হোসেন বাবলু, আবুল কাশেম, নুর ইসলাম। 

সভাপতির বক্তব্যে সিভিল সার্জন ডা. আব্দুল কুদ্দুছ বলেন, আগামী ৪ অক্টোবর দিনাজপুর জেলায় ৬ হতে ১১ মাস বয়সী ৩৬২৫৭ জন শিশু, ১২ থেকে ৫৯ মাস বয়সী ৩০৮৬৭৫ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এর জন্য ১৪টি স্থায়ী কেন্দ্র এবং ২৫৮৭টি অস্থায়ী কেন্দ্র করা হয়েছে। এছাড়া স্বাস্থ্য বিভাগীয় মাঠ কর্মী (এইচএ) থাকবে ৩১৮ জন, পরিবার পরিকল্পনা মাঠ কর্মী (এফডাবøুএ) ২৮১ জন, স্বেচ্ছাসেবী (ভলন্টিয়ার) ৫২০৪ জন মোট ৫৮৪১ জন কর্মী ক্যাম্পেইনকে সহযোগিতা করতে মাঠে থাকবে। 

তিনি আরও বলেন , ভিটামিন এ দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। ওরিয়েন্টেশন সভায় ৩৬ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। 

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর