১৩ এপ্রিল, ২০২১ ১৯:৫৫

লাফার্জ-হোলসিম কর্তৃক খোলাবাজারে চুনাপাথর বিক্রির প্রতিবাদে ছাতকে নৌপথ অবরোধ

সুনামগঞ্জ প্রতিনিধি

লাফার্জ-হোলসিম কর্তৃক খোলাবাজারে চুনাপাথর বিক্রির প্রতিবাদে ছাতকে নৌপথ অবরোধ

শিল্প কোটায় ভারত থেকে আমদানি করা চুনাপাথর ভাঙার পর লাফার্জ-হোলসিম লিমিটেড কর্তৃক খোলাবাজারে বিক্রির প্রতিবাদে ছাতকে অনির্দিষ্টকালের জন্য নৌপথ অবরোধ কর্মসূচি পালন করছেন স্থানীয় ব্যবসায়ী ও শ্রমিকরা। মঙ্গলবার ভোর ৬টা থেকে ছাতক ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদের ব্যানারে এই কর্মসূচি পালিত হচ্ছে।

অবরোধের কারণে সুরমা নদীতে বালু, পাথরসহ বিভিন্ন পণ্যবাহী কার্গো, বার্জ ও বাল্কহেডসহ পাঁচ শতাধিক নৌযান ছাতকের বিভিন্ন ঘাটে আটকা পড়ে আছে। মালামাল বোঝাই অনেক নৌযান গন্তব্যের উদ্দেশে ছেড়ে যেতে না পারায় ভোগান্তিতে পড়েছেন নৌযান শ্রমিক ও ব্যবসায়ীরা।

আন্দোলনকারীদের অভিযোগ, লাফার্জ-হোলসিম শিল্প কোটায় সরকারকে কম শুল্ক পরিশোধ করে ভারত থেকে নিজস্ব কনভেয়ার বেল্টে সিমেন্ট তৈরির কাঁচামাল হিসেবে চুনাপাথর আমদানি করে থাকে। এর বিপরীতে সাধারণ আমদানিকারকদের শুল্ক দিতে হয় কয়েকগুণ বেশি।

পরে আমদানিকৃত চুনাপাথর ক্রাশিং করে সম্পূর্ণ বেআইনিভাবে খোলাবাজারে সাধারণ ক্রেতার কাছে বিক্রি করেছে তারা। বিপরীতে বেশি শুল্ক পরিশোধ করে চুনাপাথর আমদানি করার প্রতিযোগিতায় টিকে থাকতে পারছেন না সিলেট বিভাগের সহস্রাধিক আমদানিকারক। বেকার হওয়ার পথে এই ব্যবসার সহযোগী লক্ষাধিক শ্রমিক।

ছাতক ব্যবসায়ী-শ্রমিক ঐক পরিষদের আহ্বায়ক আহমদ শাখাওয়াত সেলিম চৌধুরী বলেন, যুগের পর যুগ চুনাপাথর ব্যবসা করে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি করে অর্থনীতির উন্নয়নের ইতিবাচক ভূমিকা রাখার পাশাপাশি প্রতিবছর সরকারকে মোটা অঙ্কের কর দিয়ে আসছি আমরা। কিন্তু লাফার্জের কারণে এখন আর প্রতিযোগিতায় টিকে থাকা আমাদের পক্ষে সম্ভব না। ইতিমধ্যে সিলেট বিভাগের প্রায় পাঁচ শাতাধিক পাথর ভাঙার ক্রাশার মেশিন বন্ধ হয়ে গেছে। লাফার্জ-হোলসিম কর্তৃপক্ষ যতক্ষণ পর্যন্ত খোলাবাজারে চুনাপাথর বিক্রি বন্ধ না করবে ততক্ষণ পর্যন্ত আমাদের প্রতিবাদ কর্মসূচি চলবে।

তিনি বলেন, এ নিয়ে কয়েক দফা লাফার্জ-হোলসিম কর্তৃপক্ষের সাথে আমাদের আলোচনা হয়েছে। কিন্তু খোলাবাজারে চুনাপাথর বিক্রির কোনো প্রকার আইনগত বৈধতা প্রমাণ করতে তারা ব্যর্থ হয়েছে।

অভিযোগের ব্যাপারে লাফার্জ-হোলসিম বাংলাদেশ’র এক্সটার্নাল কমিউনিকেশনস ম্যানেজার তৌহিদুল ইসলাম বলেন, বাংলাদেশ ও ভারত সরকারের প্রয়োজনীয় সকল সংস্থার অনুমতি নিয়েই ক্লিয়ার সাইজ অ্যাগ্রিগেটস ব্যবসা পরিচালনা করছে লাফার্জ-হোলসিম বাংলাদেশ। স্থানীয় ব্যবসায়ী শ্রমিক ঐক্য পরিষদ লাফার্জ-হোলসিম বাংলাদেশ’র অ্যাগ্রিগেটস ব্যবসাকে অবৈধ বলে যে তথ্য ছড়াচ্ছেন, তা ভিত্তিহীন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর