২১ এপ্রিল, ২০২১ ১৩:২৫

বোয়ালমারীতে লকডাউনে বিপাকে নিম্ন আয়ের মানুষ

বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি:

বোয়ালমারীতে লকডাউনে বিপাকে নিম্ন আয়ের মানুষ

করোনাভাইরাস সংক্রমণ রোধে সারা দেশে নেয়া হয়েছে লকডাউনের মতো কঠোর পদক্ষেপ। এতে চরম আর্থিক সংকটে পড়ে দিশেহারা হয়ে পড়েছে ফরিদপুরের বোয়ালমারী উপজেলার নিম্ন মধ্যবিত্ত এবং নিম্নবিত্তরা। লকডাউনের অজুহাতে বাজারে বেড়েছে নিত্য প্রয়োজনীয় সবজির দাম। অপরদিকে ব্যবসা বাণিজ্য বন্ধ থাকলেও ব্যাংক ও এনজিও-র ঋণের কিস্তি আদায় চালু থাকায় দিশাহারা হয়ে পড়েছে নিম্ন ও নির্দিষ্ট আয়ের মানুষ। 

গত বছর সরকারি এবং বেসরকারি উদ্যোগে নিম্ন আয়ের মানুষ সরকারি-বেসরকারি কিছু সাহায্য-সহযোগিতা পেলেও এবার লকডাউনে কোনো সাহায্য বা সহযোগিতা এখন পর্যন্ত তাদের ভাগ্যে জোটেনি। তাই এই সব নিম্ন ও মধ্য আয়ের মানুষ ঘরবন্দি থেকে মানবেতর জীবনযাপন করছে। অর্থনৈতিক কাজকর্ম বন্ধ থাকায় তাদের আয়-রোজগার নেই। ফলে তারা খাবার জোগাড় করতে রীতিমতো হিমশিম খাচ্ছে। 

এদিকে সরকার ঘোষিত সাত দিনের কঠোর লকডাউন শেষে আবার সাত দিনের শুরু হয়েছে।  লকডাউনের কারণে স্থানীয় বাজারে দ্রব্যমূল্যেরও ঊর্ধ্বগতি লক্ষ্য করা গেছে।
বোয়ালমারী উপজেলায় বড় একটি অংশ নিম্ন আয়ের মানুষ। তারা ক্ষুদ্র বা মাঝারি ধরনের ব্যবসা করেন নয়তো জনবিক্রি করে সংসার চালান। এর বাইরে তাদের আয়ের কোনো পথ নেই। 

বোয়ালমারী বাজারের সেলুন ব্যবসায়ী অসীম শীল বলেন, এনজিও থেকে লোন নিয়ে ব্যবসা করে পরিবার নিয়ে খাচ্ছি। চলমান লকডাউনে গত কয়েকদিন ধরে দোকান পাট বন্ধ রয়েছে। আয় রোজগার বন্ধ হয়ে গেছে। এ অবস্থায় দোকান ভাড়া ও সংসার চালাতে কোনো উপায়ান্তর না দেখে দিশেহারা হয়ে পড়েছি।

চা বিক্রেতা অশোক বলেন, করোনা পরিস্থিতির কারণে কঠিন অনিশ্চয়তায় পড়ে এখন আমরা চোখেমুখে অন্ধকার দেখছি। 

এদিকে, বুধবার (২১ এপ্রিল) বোয়ালমারী  বাজার ঘুরে দেখা গেছে, কাঁচাবাজারে আলু, করলা, ঢেড়ঁস, শাক-সবজিসহ বিভিন্ন পণ্যের দামও লকডাউনের অজুহাতে বেড়ে গেছে। লকডাউনের আগে আলুর কেজি ছিল ১৫ টাকা, তা এখন বেড়ে ২০ টাকা; শসার কেজি ২০ টাকা থেকে বেড়ে ৩০ টাকা; বেগুন ২০ টাকা থেকে বেড়ে ৩০ টাকা হয়েছে। অন্যান্য সবজির দামও বাড়তি।

উপজেলার ঠাকুরপুর বাজারের এক দুধ বিক্রেতা বলেন, বড় বিপদে আছি। সংসার চালাতে যুদ্ধ করতে হচ্ছে। আগামী দিনগুলোতে কিভাবে যে সংসার চলবে ভাবলেই দিশেহারা হয়ে পড়ছি।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর