১৫ মে, ২০২১ ১৬:০৪

টেকনাফ স্থলবন্দরে ৪ দিন আমদানি-রপ্তানি বন্ধ

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি

টেকনাফ স্থলবন্দরে ৪ দিন আমদানি-রপ্তানি বন্ধ

পবিত্র ঈদুল ফিতর উদপন উপলক্ষে কক্সবাজারের টেকনাফ স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানির কার্যক্রম চার দিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে এই ঘোষণা কার্যকর হয়েছে। স্থলবন্দরের কার্যক্রম আবার শুরু হবে ১৭ মে থেকে।

টেকনাফ স্থলবন্দরের শুল্ক কর্মকর্তা আবদুন নুর এবং স্থলবন্দর পরিচালনাকারী সংস্থা ইউনাইটেড ল্যান্ড পোর্ট লিমিটেড টেকনাফের মহাব্যবস্থাপক (হিসাব) মোহাম্মদ জসিম উদ্দিন চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি জানান, ঈদ উপলক্ষে স্থলবন্দর বন্ধ থাকলেও মিয়ানমার থেকে আজ দুপুর পর্যন্ত তিনটি কাঠবোঝাই ট্রলার স্থলবন্দরে এসে নোঙর করেছে। তবে বাংলাদেশ থেকে কোনো পণ্যবাহী ট্রলার মিয়ানমারের উদ্দেশে ছেড়ে যায়নি।

তবে যেসব মালামালের রাজস্ব আদায় করা হয়েছে, সেগুলো ট্রাকে করে দেশের বিভিন্ন স্থানে সরবরাহের ব্যবস্থা করেছে স্থলবন্দর কর্তৃপক্ষ।

কাস্টম সূত্র জানায়, টেকনাফ স্থলবন্দরটি উপজেলার সদর ইউনিয়নের কেরুনতলি এলাকায় অবস্থিত। বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সীমান্ত চোরাচালান নিরুৎসাহিত করার জন্য ১৯৯৫ সালের ৫ সেপ্টেম্বর এই বন্দর চালু করা হয়। ঈদ উপলক্ষে ১৩ মে সকাল থেকে ১৬ মে পর্যন্ত আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে। ১৭ মে থেকে আমদানি-রপ্তানি পুনরায় শুরু হবে।

স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আবদুল আমিন জানান, ঈদুল ফিতর উপলক্ষে চার দিনের বন্ধ ঘোষণা করা হলেও মিয়ানমার থেকে আসা পণ্যবাহী জাহাজ বন্দরে জেটিতে নোঙর করা রয়েছে। ওই সব জাহাজ থেকে মালামাল খালাস করা হচ্ছে। আবার যেসব মালামালের রাজস্ব আদায় করা হয়েছে, সেগুলো ট্রাকে করে দেশের বিভিন্ন স্থানে সরবরাহের ব্যবস্থা করেছে স্থলবন্দর কর্তৃপক্ষ।

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর