১৬ জুন, ২০২১ ১১:৫১

যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন বাণিজ্যে স্বচ্ছতার আহ্বান বাংলাদেশের

যুক্তরাষ্ট্র প্রতিনিধি:

যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন বাণিজ্যে স্বচ্ছতার আহ্বান বাংলাদেশের

ওয়াশিংটনে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিল বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলামের সম্মানে একটি ভার্চুয়াল টাউনহল আলোচনার আয়োজন করে। এতে ইউএস চেম্বার অব কমার্সের কর্মকর্তা, ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসের কূটনীতিক এবং খ্যাতনামা বিভিন্ন কোম্পানীর প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সাবেক সহকারি পররাষ্ট্রমন্ত্রী এবং যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সভাপতি নিশা বিসওয়াল অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন।

রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম তার বক্তব্যে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রাধিকার এবং কীভাবে বেসরকারী খাত দুদেশের মধ্যে ঘনিষ্ঠ অর্থনৈতিক সম্পর্ক আরো জোরদার করতে ভূমিকা রাখতে পারে তা তুলে ধরেন। তিনি কোভিড-১৯ মহামারী দ্বারা সৃষ্ট অর্থনৈতিক প্রতিবন্ধকতাসমূহ কাটিয়ে উঠতে এবং দ্বিপক্ষীয় সহযোগিতা আরো জোরদার করার উপর গুরুত্ব আরোপ করেন। তিনি বাংলাদেশের পণ্য বিশেষত: তৈরী পোশাকের উপর কর হ্রাসের ব্যাপারটি বিবেচনার আহ্বান জানান।

রাষ্ট্রদূত শহীদুল ইসলাম বাংলাদেশের জনগণের জন্য পর্যাপ্ত ভ্যাকসিন প্রাপ্তি নিশ্চিত করার উদ্দেশ্যে মার্কিন সরকার এবং বেসরকারী খাত উভয়ের সাথে কাজ চালিয়ে যাওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন। উন্নয়নশীল দেশগুলিতে যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন অনুদানের প্রশংসা করার পাশাপাশি রাষ্ট্রদূত মত প্রদান করেন যে, বাণিজ্যিকভাবে ভ্যাকসিন ক্রয় বাংলাদেশের মতো জনবহুল দেশের টিকাদান কার্যক্রমকে আরও গতিশীল করবে। তিনি মার্কিন ভ্যাকসিন উৎপাদনকারী সংস্থাগুলিকে উন্নয়নশীল দেশগুলিতে বাণিজ্যিকভাবে ভ্যাকসিন রফতানির অধিকতর  সুযোগ সৃষ্টি এবং এক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশে বিশেষ করে বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্কসমূহে বিনিয়োগ করে বাংলাদেশের অনুকূল বিনিয়োগ পরিবেশের সুযোগ নিতে রাষ্ট্রদূত মার্কিন বিনিয়োগকারীদের আহ্বান জানান। তিনি বাংলাদেশের আইটি পেশাদারদের জন্য এইচ১বি ভিসা প্রাপ্তির প্রক্রিয়া সহজিকরণের জন্য মার্কিন কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

রাষ্ট্রদূত বিমান বাংলাদেশ এয়ারলাইনস এবং বোয়িংয়ের মধ্যে দীর্ঘদিনের অংশীদারিত্বকে সুসংহত করতে বেসামরিক বিমান চলাচলে দুই সরকারের মধ্যে সহযোগিতা বাড়ানোর উপর জোর দেন। এক্ষেত্রে তিনি ঢাকা ও নিউইয়র্কের মধ্যে পুনরায় সরাসরি বিমান চালু করতে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সহযোগিতা চেয়েছেন। রাষ্ট্রদূত অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের উত্থাপিত বিভিন্ন প্রশ্নের জবাব দেন এবং বাংলাদেশে ব্যবসা প্রতিষ্ঠায় বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর