১৯ জুন, ২০২১ ২২:৩৭

আন্তর্জাতিক মানের পর্যটন কেন্দ্র হবে চর কুকরি-মুকরি: জ্যাকব

চরফ্যাশন (ভোলা) প্রতিনিধি:

আন্তর্জাতিক মানের পর্যটন কেন্দ্র হবে চর কুকরি-মুকরি: জ্যাকব

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি বলেছেন, প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি চর কুকরি-মুকরিকে আন্তর্জাতিক মানের পর্যটন কেন্দ্র গড়ে তোলা হবে। 

শনিবার ভোলার চরফ্যাশনে কুকরি মুকরি, চর নিজাম ও ঢালচরে ঘূর্ণিঝড় ইয়াসে ক্ষতিগ্রস্থদের মাঝে নগদ অর্থ ও ত্রাণ বিতরণ অনুষ্ঠানে তিনিএসব কথা বলেছেন।

এসময় তিনি বলেন, পর্যটকদের আকৃষ্ট করতে ইতোমধ্যে কুকরি-মুকরিতে যোগাযোগ ও যাতায়াতের জন্য ইকোপার্ক, বন উৎপাদন ও গবেষনা কেন্দ্র, সমুদ্র দিক নির্ণয়ে লাইটিং হাউজ, প্রাকৃতিক ম্যানগ্রোভ বনাঞ্চলে জীব-বৈচিত্র্য রক্ষায় অভয়ারন্য, হরিন প্রজনন কেন্দ্র ও সাব-মেরিন ক্যাবলের মাধ্যমে কুকুরি মুকরি পর্যটন এলাকাকে জাতীয় গ্রীডের সাথে অন্তর্ভূক্ত করার কাজ চলছে। পর্যটকদের সুযোগ সুবিধা বাড়াতে আন্তর্জাতিক মানের রিসোর্ট সেন্টার নির্মাণের পরিকল্পনা রয়েছে। সরকারের এ সকল পরিকল্পনা বাস্তবায়ন হলে সমুদ্রঘেষা নয়নাভিরাম ম্যানোগ্রোভ কুকরিমুকরি রুপান্তরিত হবে আন্তর্জাতিক মানের পর্যটন কেন্দ্রে। 

জ্যাকব আরও বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি কুকরি-মুকরি। ১৯৭৩ সালে সাইক্লোনে ক্ষতিগ্রস্থ কুকরি-মুকরিতে বঙ্গবন্ধু পরিদর্শনে এসে দ্বীপবাসীকে সুরক্ষায় বেড়িবাঁধের প্রতিশ্রুতি দিয়েছিলেন। তার সেই স্বপ্ন বাস্তবায়ন করতে দেয়নি ঘাতকরা। তারই সুযোগ্য কণ্যা জননেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সেই স্বপ্ন বাস্তবায়ন করেছেন। বর্তমান সরকারের আমলে বেড়িবাঁধ নির্মাণের ফলে প্রাকৃতিক জলোচ্ছাস থেকে রক্ষা পেয়েছে কুকরিমুকরি।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর