২০ জুন, ২০২১ ১০:২৮

চাঁদপুর ধনাগোদা বাঁধে উচ্ছেদ অভিযান বৃহস্পতিবার

চাঁদপুর প্রতিনিধি

চাঁদপুর ধনাগোদা বাঁধে উচ্ছেদ অভিযান বৃহস্পতিবার

দেশের দ্বিতীয় বৃহত্তম মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের বাঁধ ও নদী প্রতিরক্ষা কাজ সংলগ্ন সকল ধরণের অবৈধ স্থাপনা উচ্ছেদের সিদ্ধান্ত নিয়েছে পানি উন্নয়ন বোর্ড। আগামী বৃহস্পতিবার নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে পানি উন্নয়ন বোর্ডের অধিগ্রহণকৃত ভূমির সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। 

ধনাগোদা প্রকল্প অফিস সূত্র জানায়, দেশের খাদ্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ১৯৮৭-১৯৮৮ অর্থবছরে ৬১ কিলোমিটার আয়তনের এই সেচ প্রকল্পটি তৈরি করা হয়। তন্মধ্যে বসতবাড়িসহ ফসলি জমি রয়েছে ১৭ হাজার ৫৮৪ হেক্টর। কিন্তু পানি উন্নয়ন বোর্ডের অধিগ্রহণকৃত জমি অবৈধভাবে দখল ও স্থাপনা নির্মাণ করার ফলে ভূমির পরিমাণ কমছে। এছাড়াও জমির শ্রেণি পরিবর্তন না করে ফসলি জমিতে ঘর-বাড়ি নির্মাণ করায় প্রতিবছর সেচ প্রকল্পে ফসল উৎপাদন হ্রাস পাচ্ছে।

সেচ প্রকল্পের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার বিষয়টি নিশ্চিত করে বলেন, অবৈধ স্থাপনা উচ্ছেদ করার বিষয়ে বেড়িবাঁধ এলাকায় মাইকিং শুরু করা হচ্ছে। এজন্য মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট গাজী শরিফুল হাসানকে নিয়োগ করা হয়েছে। অবৈধ স্থাপনা সরিয়ে নিতে বাঁধ এলাকায় আরও মাইকিং করা হবে। আগামী ২৪ জুন বৃহস্পতিবার নির্বাহী ম্যাজিস্ট্রেটের সহযোগিতায় মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ও নদীর তীর প্রতিরক্ষা কাজ সংলগ্ন পানি উন্নয়ন বোর্ডের অধিগ্রহণকৃত ভূমি হতে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।  উচ্ছেদ কার্যক্রম পরিচালনার পূর্বে অবৈধ স্থাপনা, বালু ও ইটসহ অন্যান্য মালামাল নিজ দায়িত্বে অপসারণের জন্যে মাইকিং করে মালিকদের অনুরোধ করা হচ্ছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণপূর্বক মালামাল ও স্থাপনা অপসারণসহ নিলামের ব্যবস্থা করা হবে।

 
বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর