২১ সেপ্টেম্বর, ২০২১ ১০:১১

দীর্ঘ ৯ বছর ধরে সামান্য বৃষ্টিতেই স্কুল মাঠে জলাবদ্ধতা

নীলফামারী প্রতিনিধি

দীর্ঘ ৯ বছর ধরে সামান্য বৃষ্টিতেই স্কুল মাঠে জলাবদ্ধতা

সামান্য বৃষ্টিতেই স্কুল মাঠে জলাবদ্ধতা

নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের পুষনা শহীদ শরিফুল ইসলাম পাঁচ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে পানি নিষ্কাশনের সুষ্ঠু ব্যবস্থা নেই। এ কারণে সামান্য বৃষ্টিতেই মাঠে জলাবদ্ধতা দেখা দেয়। এই সমস্যা সমাধানে মাঠটিতে মাটি ভরাট করে উঁচু করার দাবি জানিয়েছেন শিক্ষক ও শিক্ষার্থীরা।

সরেজমিনে গিয়ে  দেখা গেছে, রাস্তা থেকে  স্কুলের মাঠ নিচু হওয়ার কারণে বৃষ্টির পানি নিষ্কাশনের কোন ব্যবস্থা নেই। মাঠটির বেশির ভাগ অংশই কচুরিপানা, আগাছায় ভরে গিয়ে জলমগ্নে পরিণত হয়েছে। অল্প কিছু অংশে পানি না থাকলেও তা কর্দমাক্ত ও স্যাঁতসেঁতে। 

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকলেও শিক্ষার্থীরা শ্রেণিকক্ষ ছেড়ে মাঠে নামতে পারছে না। এছাড়াও মাঠে জমে থাকা কাদা পানির কারণে শিক্ষার্থীদের উপস্থিতি কমে যাওয়াসহ শরীরচর্চা, জাতীয় সংগীত ও  শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। 

অভিভাবকেরা জানায়, মাঠটি দীর্ঘদিন ধরে সংস্কার না করায় সামান্য বৃষ্টিতে হাটু সমান জলাবদ্ধতার সৃষ্টি হয়ে শিক্ষার্থীদের দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে। 

প্রধান শিক্ষক শওকত আলী বলেন, এই বিদ্যালয়ে ২৫০ জন শিক্ষার্থী রয়েছে। দীর্ঘ ৯ বছর ধরে বর্ষার সময় পানি জমে থাকায় স্কুলের শিক্ষার্থীরা মাঠে খেলাধুলা করতে পারে না। পানি নিষ্কাশনের সুষ্ঠু ব্যবস্থা না থাকায় মাঠটিতে জলাবদ্ধতা লেগেই থাকে। সামান্য বৃষ্টি হলেই মাঠে পানি জমে। 

এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার শরিফা আখতার জানান, বিদ্যালয়ের মাঠ ভরাটসহ জলাবদ্ধতা দূরীকরণের বিষয়ে উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভায় ওই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে জানানো  হয়েছে।


বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর