২৩ মে, ২০১৯ ১২:১৫

ভারতের প্রতি সতর্কবার্তা দিয়ে যা বললেন টেন্ডুলকার

অনলাইন ডেস্ক

ভারতের প্রতি সতর্কবার্তা দিয়ে যা বললেন টেন্ডুলকার

আগামী ৩০ মে ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের ১২তম আসরের উদ্বোধনী ম্যাচে লড়বে স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। ক্রিকেটের এই জমজমাট আসরে শিরোপা জয়ের অন্যতম ফেবারিট ভারত। অনেকেই এ জন্য দলনেতা বিরাট কোহলির কাছ থেকে বড় কিছু আশা করবেন।

তবে বিশ্বকাপে ভারতের প্রতি শচীন টেন্ডুলকারের সতর্ক উচ্চারণ ‘একজন ব্যক্তি একটা টুর্নামেন্ট জেতাতে পারে না’। গুরুত্বপূর্ণ মুহূর্তে দলের তরুণ খেলোয়াড়দেরও জেগে উঠতে হবে বলে মন্তব্য করেন তিনি।

টেন্ডুলকার বলেন, বিশ্বকাপে প্রতিটি ম্যাচে ভাল করতে হলে অন্তত দু’জন খেলোয়াড়কে ভাল করতে হয়। তবে দলের সমর্থন ছাড়া আপনি খুব বেশি কিছু করতে পারবেন না। কেবলমাত্র একজন খেলোয়াড় আপনাকে একটা টুর্নামেন্টের শিরোপা এনে দিতে পারবে না। কোন উপায় নেই, যদি না অন্যরা গুরুত্বপূর্ণ সময়ে জেগে ওঠে। তেমনটা না হলে সেটা হবে দুঃখজনক।’

বিশ্বকাপে ভারতীয় দলের ব্যাটিং পজিশন চার নম্বর এখনো ঠিক না হওয়াটা টেন্ডুলকারকে বেশি উদ্বীগ্ন করেছে উল্লেখ করে তিনি বলেন, ম্যাচের প্রয়োজন ও অবস্থান বুঝে চার নম্বর পজিশনটা ফ্লেক্সিবল রাখা যেতে পারে।

তিনি আরো বলেন, রিস্ট স্পিনাররা ভাল করবে। ভারতীয় দলে এমন দু’জন স্পিনার কুলদীপ যাদব ও যুজবেন্দ্রা চাহাল আছে। নিজ মাঠের সিরিজে অস্ট্রেলিয়ান খেলোয়াড়রা এ দু’জনকে ভালভাবে রপ্ত করেছে। তবে ইংল্যান্ডে এটা খুব বেশি কাজে দেবে না মনে করছেন এ ব্যাটিং মাস্টার।

ওয়ানডে ক্রিকেটের সব রেকর্ড নিজের করে নিলেও ২০১১ আসর পর্যন্ত শচীন টেন্ডুলকারকে অপেক্ষা করতে হয়েছে বিশ্বকাপ শিরোপা জয়ের জন্য।

৪৬ দিনে ৪৮ ম্যাচের এ বিশ্বকাপের পর্দা নামবে ১৪ জুলাই, লর্ডসে।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর