২৫ মে, ২০১৯ ১৬:১৯
এএফপির প্রতিবেদন

বাংলাদেশ দলের ‘নিউক্লিয়াস’ সাকিব আল হাসান

অনলাইন ডেস্ক

বাংলাদেশ দলের ‘নিউক্লিয়াস’ সাকিব আল হাসান

বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে ‘নিউক্লিয়াস’ বলে উল্লেখ করেছে ফ্রান্সের সংবাদ সংস্থা এএফপি। সাকিবকে সত্যিকার অর্থেই বাংলাদেশ দলের নিউক্লিয়াস বলা চলে। 

কেননা, দলে সাকিব না থাকা মানে বলতে গেলে শক্তি অর্ধেকই কমে যাওয়া। এমন একজন অলরাউন্ডার বিশ্বের যে কোনো দলেই যিনি জায়গা করে নিতে পারেন অনায়াসে। বাংলাদেশ সেদিক থেকে ভীষণ ভাগ্যবান।

এএফপির বরাত দিয়ে ‘সাকিব আল হাসান: দ্য নিউক্লিয়াস অব বাংলাদেশ’ শিরোনামে প্রতিবেদনটি প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল। শনিবার (২৫ মে) এ প্রতিবেদনটি প্রকাশ করেছে তারা।

বাংলাদেশের উচ্চাকাঙ্খা বিশ্বকাপ ক্রিকেটের সেমিফাইনালে খেলার। ইতিহাসে প্রথমবার যদি তারা এটা অর্জন করতে চায়, তাহলে অরাউন্ডার সাকিব আল হাসানকে ব্যাটে ও বলে আগুন ঝরাতে হবে। কারণ পুরো টিমের ‘৩০ থেকে ৪০ ভাগ শক্তি’ তার মধ্যে। 

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে আরো বলা হয়েছে, ৩২ বছর বয়সী সাকিব আল হাসান একদিনের আন্তর্জাতিক ক্রিকেট র‌্যাংকিংয়ে শীর্ষে রয়েছেন। তিনি ৫৭০০-এরও বেশি রান করেছেন। আর নিজের নামের পাশে যোগ করেছেন ২৪৯ উইকেট। ইকোনমি রেট মাত্র ৪.৪৪। পাঁচ উইকেট নিয়েছেন একবার, ৮ বার নিয়েছেন ৪ উইকেট।

প্রতিবেদনে সাবেক অধিনায়ক রকিবুল হাসানের উদ্ধৃতি দিয়ে বলা হয়, রাকিব বলেন, সাকিব হলেন আমাদের দলের নিউক্লিয়াস। এই বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ কতদূর যাবে তা বেশিরভাগই নির্ভর করছে তার পারফরমেন্সের ওপর। প্রতিটি খেলায়, প্রতিটি টুর্নামেন্টে তার ব্যাটিং, বোলিং এমনকি ফিল্ডিং; সবকিছুই অত্যন্ত গুরুত্বপূর্ণ বাংলাদেশের জন্য।

এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির প্রথম এবং একমাত্র সদস্য নির্বাচিত হয়ে সাকিব প্রমাণ করেছেন, তিনি শুধু বাংলাদেশেরই নয়, বিশ্বের অন্যতম সেরা তারকা।

তিন ফরমেটেই দেশসেরা অলরাউন্ডার। ব্যাটিং, বোলিং বা ফিল্ডিং-সাকিবের কাছে আসলে দলের চাওয়া থাকে তিন ডিপার্টমেন্টেই।

বাংলাদেশ ক্রিকেট দলের সহ-অধিনায়ক সাকিব আল হাসান বিশ্বকাপে যোগ করবেন তার পূর্বকার বিশ্বকাপ ক্রিকেট খেলার গুরুত্বপূর্ণ অভিজ্ঞতা। তিনি এর আগে তিনবার বিশ্বকাপ খেলেছেন। তার মধ্যে ২০১১ সালে অধিনায়ক ছিলেন। সেবার তিনি ইংল্যান্ডের মতো শক্তিধর টিমের বিরুদ্ধে বিজয়ে নেতৃত্ব দিয়েছিলেন। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর