১৬ জুন, ২০১৯ ১২:১৭

বিশ্বকাপে ভারতের বিপক্ষে জয় পায়না কেন পাকিস্তান?

অনলাইন ডেস্ক

বিশ্বকাপে ভারতের বিপক্ষে জয় পায়না কেন পাকিস্তান?

ফাইল ছবি

ম্যানচেষ্টারের ওল্ড ট্রাফোর্ডে বিশ্বকাপের মঞ্চে আজ মুখোমুখি হচ্ছে দুই প্রতিবেশি প্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। উত্তেজনাপূর্ণ এই ম্যাচকে ঘিরে জল্পনা-কল্পনার শেষ নেই। দুই দলের মুখোমুখি লড়াইয়ে ১৩১ ওয়ানডে ম্যাচে ৭৩টি জয় নিয়ে পাকিস্তান এগিয়ে থাকলেও এখনো পর্যন্ত বিশ্বকাপে মঞ্চে ভারতের বিপক্ষে জয় পায়নি তারা। 

বিশ্বকাপে মুখোমুখি হওয়া ছয়টি ম্যাচের ছয়টিতেই হারের মুখ দেখেছে পাকিস্তান। কিন্তু কেন বিশ্বকাপ এলেই ভারতের সামনে অসহায় হয়ে পড়ে তারা? সেই কারণ খুঁজতে গিয়ে বেরিয়ে এসেছে চাঞ্চল্যকর বেশ কয়েকটি তথ্য। ভারতের কাছে পাকিস্তানের হারের কয়েকটি কারণ খুঁজে বের করেছে পাকিস্তানি এক গণমাধ্যম। তাদের বিশ্লেষণ-

১৯৯২ বিশ্বকাপে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত। ব্যাট হাতে ২১৬ রান করে ভারত। সহজ এই লক্ষ্য তাড়া করতে নেমে ১৭৩ রানেই অল আউট হয়ে যায় পাকিস্তান। এই ম্যাচে তাদের রক্ষণাত্মক ভঙ্গিমায় খেলাকেই হারের মূল কারণ হিসেবে ভাবা হয়। 

বেঙ্গালুরুতে অনুষ্ঠিত ১৯৯৬ বিশ্বকাপের সেই ম্যাচটিও ছিল উত্তেজনায় ঠাসা। ভারতের দেয়া ২৮৮ রানের লক্ষ্যে দুর্দান্ত ব্যাটিং শুরু করে পাকিস্তান। আমির সোঞেল আউট হওয়ার পর তাদের আর কোন ব্যাটসম্যানেই দাঁড়াতে পারেননি। ফলে ৩৯ রানের পরাজয় বরণ করতে পাকিস্তানকে।

১৯৯৯ ইংল্যান্ড বিশ্বকাপের সেমিফাইনাল মুখোমুখি হয় ভারত-পাকিস্তান। টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ২২৭ রান করে ভারত। সহজ এই টার্গেট তাড়া করতে নেমে শুরু থেকেই ভারতের বোলারদের তোপে দিশেহারা হয়ে পড়েন পাকিস্তানি ব্যাটসম্যানরা। অবশেষে পাকিস্তানকে ৪৭ রানে হারায় ভারত। 

২০০৩ বিশ্বকাপে খেলা ভারতের বিপক্ষে শুধুমাত্র এই ম্যাচেই টসে জিততে পারে পাকিস্তান। আগে ব্যাট করতে নেমে সাঈদ আনোয়ারের ১০১ রানের ইনিংসে উপর ভর করে ২৭৩ রানের বড় স্কোর করে পাকিস্তান। কিন্তু সেই ম্যাচেও শচীন টেন্ডুলকার, যুবরাজ সিংয়ের দুর্দান্ত ব্যাটিংয়ে অনায়াসেই রান তাড়া করে ফেলে ভারত।

ঘরের মাঠে দ্বিতীয়বারের মতো ২০১১ বিশ্বকাপে পাকিস্তানের মুখোমুখি হয় ভারত। টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ৫০ ওভারে ২৬০ করে ভারত। তবে এই রান তাড়া করতে পারেনি পাকিস্তানের ব্যাটসম্যানরা। ২৯ রানে হারে দলটি। বলা হয়ে থাকে ঐ ম্যাচে ফিল্ডারদের অনেক ক্যাচ মিসের ফলে ম্যাচটি হাত থেকে ফসকে যায় পাকিস্তানের।

২০১৫ বিশ্বকাপের নিজেদের প্রথম ম্যাচেই একে অপরের মুখোমুখি হয়ে ভারত-পাকিস্তান। আগে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ৩০০ রানের বড় সংগ্রহ করে ধোনির দল। পরে পেসারদের দুর্দান্ত বোলিংয়ে মাত্র ২২৪ রানেই অলআউট হয়ে যায় পাকিস্তান। এই ম্যাচে নিজেদের ইতিহাসে সবচেয়ে দুর্বল দল নিয়েই ভারতের বিরুদ্ধে খেলেছে পাকিস্তান। এটাই ছিল হারের মূল কারণ।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর