১৬ জুন, ২০১৯ ১২:২৮

পাকিস্তানের বিপক্ষে মাঠে নামার আগে সতীর্থদের যা বললেন কোহলি

অনলাইন ডেস্ক

পাকিস্তানের বিপক্ষে মাঠে নামার আগে সতীর্থদের যা বললেন কোহলি

লন্ডন, কেন্ট, সাসেক্স, নটিংহ্যামশায়ার, হ্যাম্পশায়ার, ওয়েলস-ইংল্যান্ডের সব পথ আজ ম্যাঞ্চেস্টারমুখী। অলি-গলি দিয়ে সবার গন্তব্য এখন ওল্ড ট্র্যাফোর্ডে। আজ রবিবার এখানেই যে মুখোমুখি হচ্ছে দুই প্রতিবেশী রাষ্ট্র ভারত ও পাকিস্তান। 

পৃথিবীর সবচেয়ে বৈরী মনোভাবাপন্ন দেশ দুটি শুধু রাজনীতিতেই নয়, অর্থনীতি, সংস্কৃতি, এমনকি ময়দানি লড়াইয়েও প্রবল প্রতিপক্ষ। দুই দেশের ক্রিকেট ম্যাচ নিয়ে বিশ্বব্যাপী সৃষ্টি হয় সূক্ষ্ম বিভাজনের। সাত সমুদ্র তের নদীর ওপারে বিলাতে চলছে বিশ্বকাপ ক্রিকেট। দুই প্রতিবেশী আর কিছুক্ষণ পরেই বিকেল সাড়ে ৩টায় ক্রিকেট মহাযজ্ঞে পরস্পরের মুখোমুখি হচ্ছে ঐতিহ্যবাহী ওল্ড ট্রাফোর্ডে। 

তবে এই মহারণের আগে উন্মাদনায় রাশ টানতে চাইলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। সতীর্থদের খুব বেশি আবেগতাড়িত না হওয়ার পরামর্শ দিলেন তিনি।

গুরুত্বপূর্ণ এই লড়াইয়ে প্রতিপক্ষের ওপর নজর না রেখে বরং নিজেদের দিকে মনোযোগ দিতে চান কোহলি। ম্যাচটিকে দেখতে চান অন্য সব ম্যাচের মতোই।

ভারত অধিনায়ক বলেন, 'আমরা জানি, তাদের দলে অনেক মেধাবী ক্রিকেটার আছে। তবে আমরা জানি যে যদি আমরা ভালো খেলি তাহলে দল হিসেবেও ভালো খেলব। আমরা যে দুইটা ম্যাচ খেলেছি তাতে তেমনটাই দেখেছি, খুবই ক্লিনিক্যাল পারফরম্যান্স। আর আমরা তাতেই লক্ষ্য রাখছি যা আমাদের করা দরকার।'      

কোহলি জানেন, দুই দেশের ক্রিকেটপ্রেমীদের কাছে ম্যাচটি অনেক বড় কিছু। তবে সে উত্তেজনায় যে নিজেরা গা ভাসাতে পারেন না, তাই সতীর্থদের মনে করিয়ে দিলেন তিনি।

“আমাদের খেলাটা পেশাদারি দৃষ্টিভঙ্গীতে দেখতে হয়। আমরা কোনো উপলক্ষেই খুব বেশি আবেগপ্রবণ ও উত্তেজিত হতে পারি না। সুতরাং খেলোয়াড়দের মানসিকতা সমর্থকদের চেয়ে সবসময় আলাদা হবে। এই দুটিকে আপনি মেলাতে পারবেন না। আপনি আশা করতে পারেন না যে, সমর্থকরা পেশাদারের মতো আচরণ করবে।”

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর