১৭ জুন, ২০১৯ ১৪:০৮

পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করে যেসব নজির গড়লেন রোহিত

অনলাইন ডেস্ক

পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করে যেসব নজির গড়লেন রোহিত

ফাইল ছবি

চলতি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচের মহানায়ক হলেন রোহিত শর্মা। বাকিদের ছাপিয়ে রোহিত শর্মাই ম্যানচেস্টারে নিজের খেলাকে অন্য মাত্রায় তুলে নিয়ে যান। ওল্ড ট্র্যাফোর্ডে রোহিত ১৪০ রানের দুরন্ত ইনিংস খেলার পথে একাধিক নজির গড়েন। ব্যক্তিগত সেই নজিরগুলির দিকে এক ঝলক চোখ বুলিয়ে নেওয়া যাক-

ম্যানচেস্টারে ১৪০ রানের ঝকঝকে ইনিংস খেলার পথে আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে বেশি ছক্কা মারা ভারতীয় ক্রিকেটারে পরিণত হন রোহিত। ওল্ড ট্র্যাফোর্ডে তিনি মোট ৩টি ওভারবাউন্ডারি মারেন। ফলে তিন ফর্ম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ম্যাচে তাঁর ছক্কার সংখ্যা দাঁড়ায় ৩৫৮। পাকিস্তান ম্যাচের আগে তিনি ধোনির সঙ্গে যুগ্মভাবে শীর্ষে ছিলেন (৩৫৫)। পাকিস্তান ম্যাচের পর ধোনিকে টপকে এককভাবে এক নম্বরে চলে আসেন।

বিশ্বকাপে এটি রোহিতের তৃতীয় সেঞ্চুরি। এই হিসাবে তিনি ছুঁয়ে ফেললেন শিখর ধাওয়ান, রমিজ রাজা, ম্যাথিউ হেইডেন, ভিভ রিচার্ডস, সাঈদ আনোয়ার ও সনৎ জয়সূরিয়াকে। ভারতীয়দের মধ্যে বিশ্বকাপে তার থেকে বেশি সেঞ্চুরি রয়েছে কেবল শচীন টেন্ডুলকার (৬) ও সৌরভ গাঙ্গুলির (৪)।

পাকিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপে রোহিতের ১৪০ রানই এখনও পর্যন্ত কোনও ভারতীয় ক্রিকেটারের খেলা সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। তার আগে বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে সেঞ্চুরি করেছিলেন কেবল বিরাট কোহলি (১০৭)।

লোকেশ রাহুলের সঙ্গে ওপেনিং জুটিতে রোহিতের ১৩৬ রান বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে রেকর্ড ওপেনিং পার্টনারশিপ। ১৯৯৬ বিশ্বকাপে সচিন ও সিধু ৯০ রান তুলেছিলেন ওপেন করতে নেমে৷ এতদিন সেটাই ছিল রেকর্ড।

 

বিডি-প্রতিদিন/ তাফসীর আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর