শিরোনাম
২০ জুন, ২০১৯ ১২:০৫

নটিংহামের স্মৃতি চোখ রাঙাচ্ছে টাইগারদের

অনলাইন ডেস্ক

নটিংহামের স্মৃতি চোখ রাঙাচ্ছে টাইগারদের

অস্ট্রেলিয়ার বিপক্ষে এবারের বিশ্বকাপে নিজেদের ষষ্ঠ ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। নটিংহামের ট্রেন্টব্রিজে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় অনুষ্ঠিত হবে ম্যাচটি। 

সেমিফাইনালে খেলতে হলে বাংলাদেশকে আজ জিততেই হবে। গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে নটিংহামের ট্রেন্টব্রিজ ভেন্যুটি চোখ রাঙাচ্ছে টাইগারদের। কেননা, এই ভেন্যুতে ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে বাংলাদেশের। তবে সেটি ভালো রেকর্ড নয়। দু’টি ম্যাচ খেলেছে দু’টিই হেরেছে বাংলাদেশ। যদিও দু’টিই ছিল ইংল্যান্ডের বিপক্ষে।

২০০৫ সালের ২১ জুন এই ভেন্যুতে প্রথম খেলতে নামে বাংলাদেশ। ন্যাটওয়েস্ট সিরিজের চতুর্থ ম্যাচ ছিল সেটি। টস জিতে প্রথমে ব্যাট করে ইংল্যান্ড। এন্ডু স্ট্রাউস ও পল কলিংউজের জোড়া সেঞ্চুরিতে ৫০ ওভারে ৪ উইকেটে ৩৯১ রান করে ইংল্যান্ড। স্ট্রাউস ১২৮ বলে ১৫২ ও কলিংউড ৮৬ বলে অপরাজিত ১১২ রান করেন। বাংলাদেশের নাজমুল হোসেন ৮৩ রানে ৩ উইকেট নেন।

৩৯২ রানের জয়ের লক্ষ্যে ২৮ বল বাকী থাকতেই ২২৩ রানে অলআউট হয় বাংলাদেশ। ব্যাট হাতে একাই লড়াই করেছেন মোহাম্মদ আশরাফুল। ১১টি চার ও ৩টি ছক্কায় ৫২ বলে ৯৪ রান করেন তিনি। যদিও ওই ম্যাচের আগের ওয়ানডেতে ১০০ রানের ইনিংস খেলে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশকে জয়ের স্বাদ দিয়েছিলেন অ্যাশ।

এরপর ২০১০ সালে এই ভেন্যুতে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের দ্বিপক্ষীয় সিরিজের প্রথমটিতে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। সেই ম্যাচটি ৬ উইকেটে হারে টাইগাররা। টস জিতে প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ২৫০ রান করেছিল বাংলাদেশ। রকিবুল হাসান ৭৬ ও জুনায়েদ সিদ্দিকী ৫১ রান করেন। এরপর ইয়ান বেলের অপরাজিত ৮৪ ও ওই সময়ের অধিনায়ক স্ট্রাউসের ৩৭ বলে ৫০ রানে সহজ জয় নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড।

তবে সেই বাংলাদেশ আর এখনকার বাংলাদেশ এক নয়। মাশরাফির নেতৃত্বাধীন টাইগার বাহিনী নিজেদের দিনে এখন যেকোনো দলকে গুড়িয়ে দিতে পারে। তাই টাইগার ভক্তরা আজ জয় নিয়েই যেন দল ফিরে সেই প্রত্যাশাই করবে। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর