২৭ জুন, ২০১৯ ০৯:০৫

সাকিবে মুগ্ধ মাইক হাসি

অনলাইন ডেস্ক

সাকিবে মুগ্ধ মাইক হাসি

ইংল্যান্ড বিশ্বকাপটা দারুণ কাটছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। চলতি আসরে এখন পর্যন্ত বাংলাদেশের সবগুলো ম্যাচেই ব্যাট-বলে দারুণ খেলে চলেছেন। বাংলাদেশের এখন পর্যন্ত পাওয়া তিন জয়ের সবগুলোতেই ম্যাচ সেরা হয়েছেন সাকিব।

সাকিব বিশ্বকাপে নিজেকে যেভাবে মেলে ধরেছেন তাতে মুগ্ধ ক্রিকেট দুনিয়া। বিশ্বকাপে ৬ ম্যাচে (৭৫, ৬৪, ১২১, ১২৪*, ৪১ ও ৫১) সবমিলে ৪৭৬ রান সংগ্রহ করেছেন সাকিব। একই সঙ্গে উইকেটও তুলে নিয়েছেন ১০টি। 

এছাড়া বিশ্বকাপের গ্রুপ ম্যাচে সোমবার সাউদাম্পটনে আফগানিস্তানের ৫ উইকেট শিকার করে এবং হাফসেঞ্চুরি হাকিয়ে বিরল এক রেকর্ড গড়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বাংলাদেশ দলের হয়ে এ পর্যন্ত যে পারফর্মেন্স তিনি দেখিয়েছেন তাতে এরই মধ্যে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের টুর্নামেন্ট সেরা খেলোয়াড়ের পুরস্কারের অন্যতম দাবিদার হয়ে উঠেছেন তিনি।

সাকিবের এই সব সফলতায় তাকেই টুর্নামেন্ট সেরা মানছেন অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটসম্যান মাইক হাসি। 

সেমি-ফাইনালে খেলার যে স্বপ্ন টাইগাররা দেখছে, তার আসল তুরুপের তাস হচ্ছেন সাকিব। এ জন্য ভারত ও পাকিস্তানের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ দুটি ম্যাচে অবশ্যই ভাল করতে হবে বাংলাদেশ দলকে।

হাসি বলেন, ‘সম্ভবত তিনি (সাকিব) টুর্নামেন্ট সেরা খেলোয়াড় নির্বাচিত হতে যাচ্ছেন। আমি মনে করি না তার কোনো প্রতিদ্বন্দ্বী রয়েছে। টুর্নামেন্টে এখনো পর্যন্ত পয়েন্ট তালিকায় বাংলাদেশকে পঞ্চম অবস্থানে রাখার মূল কারিগর হচ্ছেন সাকিব।’

শুধু তাই নয়, সাকিব হচ্ছেন বিশ্বকাপের প্রথম কোনো ক্রিকেটার যিনি হাজার রান সংগ্রহের পাশাপাশি সংগ্রহ করেছেন ৩০টি উইকেট। এই পথে তিনি টপকে গেছেন শ্রীলঙ্কান সানাৎ জয়সুরিয়াকে। যিনি হাজার রান সংগ্রহ করলেও উইকেট নিয়েছেন ২৫টি। এছাড়া সাকিব হচ্ছেন একমাত্র ক্রিকেটার যিনি এক আসরে ৪০০ রানের মাইলফলক অতিক্রমের পাশাপাশি সংগ্রহ করেছেন ১০ উইকেট। বাংলাদেশের এই অলরাউন্ডার ওডিআই ফর্মেটের ক্রিকেটে প্রথম কোনো খেলোয়াড় যিনি দ্রুততম ৬ হাজার রান ও ২৫০ উইকেট সংগ্রহ করেছেন। 

হাসি বলেন, সাকিবের এইসব কীর্তিই বলে দিচ্ছে তিনিই হতে যাচ্ছেন বাংলাদেশের শ্রেষ্ঠ ক্রিকেটার। অসি ব্যাটসম্যান বলেন, ‘সঠিকভাবে তার ক্যারিয়ার শেষ করতে পারলে, তিনিই হবেন বাংলাদেশের সর্বকালের সেরা ক্রিকেটারদের একজন।’

চলতি বিশ্বকাপে সাকিবের সঙ্গে হয়তো প্রতিদ্বন্দ্বিতা করতে পারতেন ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার ও ইংল্যান্ডের বেন স্টোকস। কিন্তু এই মুহূর্তে তাদের ছাড়িয়ে গেছেন সাকিব। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে শীর্ষ অলরাউন্ডারের র‌্যাংঙ্কিংয়ে থাকা সাকিব সোমবার আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ৫১ রানের জয় এনে দিয়েছিলেন।

ওয়েস্ট ইন্ডিজের সাবেক পেসার ইয়ান বিশপ মনে করেন কালেভদ্রে এরকম ক্রীড়াবিদের জন্ম হয়। তিনি বলেন, ‘সবাই চায় ইমরান খান (পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ও ১৯৯২ সালে পাকিস্তানকে বিশ্বকাপ শিরোপা জিতিয়ে দেয়া অধিনায়ক) বা সাকিব আল হাসানের মত খেলোয়াড় পেতে। কিন্তু এ জন্য যে গাছ বুনতে হয়, তা তারা জানে না। সবাই এরকম অলরাউন্ডারকে পেতে চাইলেও আপনি নিশ্চয় জানেন এরকম খেলোয়াড় কিনতে পাওয়া যায় না। সৃষ্টি করতে হয়।’

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর