১০ নভেম্বর, ২০১৯ ১৮:০৮

ভোলায় দেড় শতাধিক ঘর বিধ্বস্ত

ভোলা প্রতিনিধি:

ভোলায় দেড় শতাধিক ঘর বিধ্বস্ত

ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে ভোলার লালমোহন ও চরফ্যাসন উপজেলার কয়েকটি গ্রাম লণ্ডভণ্ড হয়ে গেছে। বিধ্বস্ত হয়েছে অন্তত দেড় শতাধিক কাঁচা ঘরবাড়ি। বহু পরিবার এখন খোলা আকাশের নিচে রয়েছে। শিশু ও নারীসহ আহত হয়েছে ১৫ জন। অপরদিকে ভোলার মেঘনা নদীতে ২০ জেলেসহ একটি মাছধরা ট্রলার ডুবে গেছে। ১৫ জেলে উদ্ধার হলেও বিকাল পর্যন্ত ৫ জেলে নিখোঁজ রয়েছে।

শনিবার রাত সাড়ে ৯ টার দিকে লালমোহন উপজেলার চরউমেদ ইউনিয়নের গজারিয়া বাজারের বটতলা গ্রামে ১ মিনিটেরও কম সময়ের টনের্ডোর আঘাতে ১৭টি ঘর বিধ্বস্ত হয়েছে। আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে আরও অন্তত ১৫টি। একই সময়ে লালমোহনের লর্ডহাডিঞ্জ ইউনিয়নের পেয়ারিমোহন গ্রামের ১০টি০ ঘর বিধ্বস্থ হয়েছে। এ সময় ঘর চাপা পড়ে আহত হন ১৫ জন।  আহতদের মধ্যে গুরুতর আহত মোস্তাফিজুর রহমান (৪৫), তার স্ত্রী রহিমা বেগম (৩৫), ছেলে তারেক (১২), এছাড়া হালিমা (২২) এবং তার ১ বছর বয়সী ছেলে পান্নুকে চরফ্যাসন হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

অপরদিকে চরফ্যাসন উপজেলার ৬টি ইউনিয়নে প্রায় একশত কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। জেলার বিভিন্ন স্থানে বিদ্যুতের খুটি উপড়ে পড়েছে। এতে জেলার অধিকাংশ এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। বৃষ্টির পানি এবং ঝড়ো বাতাতে ফসলের ব্যপক ক্ষতি হয়েছ।  
এদিকে রবিবার দুপুর ১ টার দিকে চরফ্যাসনের আবদুল্লাহপুরের ২০ জেলেসহ একটি ট্রলার বরিশাল থেকে মাছ বিক্রি করে ফেরার পথে ভোলার ইলিশা মেঘনা নদীতে ডুবে যায়। এসময় ১৫ জন তীরে উঠতে পারলেও ৫ জেলে এ রিপোর্ট লেখা পর্যন্ত বিকাল ৫টায় নিখোঁজ রয়েছে। তাদের উদ্ধারে চেষ্টা চলছে বলে জানিয়েছেন চরফ্যাসন উপজেলা নির্বাহী কর্মকতা। 

ভোলা নদী বন্দরের কর্মকর্তা কামরুজ্জামান জানান, দ্বীপ জেলা ভোলার সাথে সারা দেশের নৌ যোগাযোগ বন্ধ রয়েছে।

ক্ষয়ক্ষতির সঠিক পরিমাণ নির্ণয় করতে কিছুটা সময় লাগবে উল্লেখ করে জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম সিদ্দিক জানান, যাদের ঘর বাড়ি বিধ্বস্ত হয়েছে তাদেরকে ঘর নির্মাণ করার জন্য ২ বান্ডিল টিন ও ৬ হাজার করে টাকা ও চাল দেওয়া হবে। এছাড়া গুরুতর আহতদের চিকিৎসার জন্যে নগদ ১০ হাজার টাকা করে প্রদান করা হবে। 
তিনি আরও জানান, শনিবার রাতে ভোলার বিভিন্ন আশ্রয় কেন্দ্রে এ পর্যন্ত ৩ লাখ ২৮ হাজার মানুষ আশ্রয় নিয়েছিল। এছাড়াও মুজিব কিল্লায় লক্ষাধিক গবাদি পশু নিরাপদে আশ্রয় নিয়েছিল।  

 

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর