১১ নভেম্বর, ২০১৯ ১৬:০৯

ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে বরিশালে আমন ধানের ব্যাপক ক্ষতি

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে বরিশালে আমন ধানের ব্যাপক ক্ষতি

বরিশালে ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে এক জন নিহত হয়েছে। এছাড়া জেলার বিভিন্ন উপজেলায় ৩ হাজার ৫০টি কাঁচা ঘরবাড়ি, ১ লাখ হেক্টর জমির আমন ধান, ৬ হাজার হেক্টর জমির রবি শস্য, ১ লাখ গাছপালা এবং ১২০ কিলোমিটার কাঁচা রাস্তা, ২২ কিলোমিটার বেরিবাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। 

আজ সোমবার সকালে বরিশালের সাথে সারা দেশের নৌ-যোগাযোগ স্বাভাবিক হয়েছে। ২৪ ঘণ্টা বিদ্যুত বিচ্ছিন্ন থাকার পর সকাল সাড়ে ১০টায় বিদ্যুত ব্যবস্থা এবং সকাল ১১ টার দিকে মুঠোফোন ও ইন্টারনেট নেটওয়ার্ক স্বাভাবিক হয়েছে। যদিও নগরীর বিভিন্ন স্থানে এবং জেলার বিস্তীর্ণ নিম্নাঞ্চল এখনো জলাবদ্ধতা রয়েছে। 

গত রবিবার দুপুরে বরিশালের উপর দিয়ে প্রবল বেগে ঘূর্ণিঝড় বুলবুল বয়ে যায়। এ সময় জেলার উজিরপুর পৌর শহরের ১ নম্বর ওয়ার্ডের মাদারশী এলাকায় ঘরের উপর গাছ চাপা পড়ে আশালতা মজুমদার (৬৫) নামে এক বৃদ্ধা নিহত হয়। নিহত আশালতা মজুমদার ওই এলাকার বৃদ্ধ দীজেন্দ্র নাথ মজুমদারের স্ত্রী। উজিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুমা আক্তার এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। 

বরিশাল জেলা প্রশাসন থেকে সোমবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর পাঠানো ক্ষয়ক্ষতির তালিকা থেকে জানা যায়, ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে ঘরের উপর গাছচাপা পড়ে এক নারী নিহত হয়। এ সময়ে মেহেন্দিগঞ্জের জয়নগর ইউনিয়নে গাছ চাপা পড়ে একটি গরুর মৃত্যু হয়। 

বরিশাল নদী বন্দর কর্মকর্তা আজমল হুদা মিঠু সরকার জানান, ৩ দিন বন্ধ থাকার পর সোমবার সকাল ১০টার দিকে বরিশালের সাথে সারা দেশে সকল ধরনের নৌ যোগাযোগ স্বাভাবিক হয়েছে। 

এদিকে ঝড়ের প্রভাবে রবিবার সকাল ১০টার দিকে বিচ্ছিন্ন হওয়া বিদ্যুত সরবরাহ ব্যবস্থা সকাল সাড়ে ১০টার দিকে স্বাভাবিক হয়েছে। বিদ্যুত ব্যবস্থা স্বাভাবিক হওয়ার কিছু সময়ের মধ্যেই মুঠোফোন কোম্পানীর নেটওয়ার্ক এবং ইন্টারনেট ব্যবস্থাও পুরনায় সচল হয়েছে। 

অপরদিকে রবিবার দুপুরে তীব্র ঝড়ের সময় মেঘনা নদীতে ড্রেজিংরত অবস্থায় বিপদগ্রস্থ ৩০ জন শ্রমিককে ‘৯৯৯’র এর সহায়তায় ওইদিন সন্ধ্যায় উদ্ধার করে হিজলা থানা ও নৌ পুলিশ এবং কোস্টগার্ড। হিজলা থানার ওসি অসীম কুমার সিকদার এই তথ্য নিশ্চিত করেছেন। 

ঝড়ে ক্ষতিগ্রস্থদের সম্পূরক তালিকা করে দ্রুত সময়ের মধ্যে তাদের উপযুক্ত ক্ষতিপূরণ দেয়ার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান। 

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর