শুক্রবার, ৯ জুলাই, ২০২১ ০০:০০ টা

লাল পিঁপড়ে ও অহংকারী হাতি

শাকিব হুসাইন

লাল পিঁপড়ে ও অহংকারী হাতি

এক বনে বাস করত এক বিশাল বড় হাতি। সে দেখতে যেমন বিশাল তেমনি তার গায়ের জোর। সে তার শক্তি আর আকার দেখে মনে করে সেই বনের সবথেকে শক্তিশালী প্রাণী। এ নিয়ে তার মনে বিন্দুমাত্র সন্দেহ নেই। তার ভয়ে সবাই তাকে বনের রাজা মানে। তাকে মুখে রাজা মানলেও সবাই মন থেকে ঘৃণা করত। কারণ সে ছিল অত্যাচারী আর ভীষণ অহংকারী।

একদিন হাতির প্রচ- ক্ষুধা পেল। আশেপাশে একটাও কলাগাছ নেই। সব শেষ করে দিয়েছে ক’দিনেই। তাই হাতি খাবার খুঁজতে বের হলো। খাবার খুঁজতে খুঁজতে বনের গভীরে ঢুকে পড়ল। শেষে তিনটা কলাগাছ তার নজরে পড়ল। তার লম্বা শুঁড় দিয়ে তিনটাই একেবারেই উপরে ফেলল। একটা ওখানে খেল। বাকি দুটো নিয়ে হাঁটতে শুরু করল। কিছুদূর যেতেই দেখতে পেল ছোট্ট একটা লাল পিঁপড়ে একটা মিষ্টির টুকরো নিয়ে পথ চলছে। লাল পিঁপড়েকে দেখে হাতি বলল, ওহে আমার ছোট্ট পিঁপড়ে বন্ধু সামান্য একটা মিষ্টির টুকরোটা বহন করতেই তোমার তো দম যায় যায় অবস্থা। লাল পিঁপড়ে বলল, বন্ধু তুমি দেখতে পাচ্ছ না আমি এটুকু একটা প্রাণী কতবড় একটা মিষ্টির টুকরো আমার পিঠে নিয়েছি। এটা তো আমার থেকেও দশগুণ বেশি ভারি। হাতি বলল, আমি চাইলে বনের সব গাছ আমার পিঠে নিয়ে যেতে পারি। দেখছ না আমি কতবড় আর আমার শক্তি সম্পর্কে তোমার ধারণা নেই দেখছি। লাল পিঁপড়ে বলল, বন্ধু তুমি শুধু তোমার আকারটাই দেখলে আমারটা তো চিন্তা করলে না? আচ্ছা, তুমি তোমার ওজনের দশগুণ বহন করতে পারবে? হাতি অহংকারে অন্ধ হয়ে বলল, কেন পারব না, একশোবার পারব। তাহলে করে দেখাও, লাল পিঁপড়ে বলল। তাহলে দেখ আমার ক্ষমতা, হাতি বলল। এই বলে হাতি একটা একটা করে গাছ উপরে তার পিঠের উপর রাখল। তিনটা গাছ তার পিঠে নিতেই সে ক্লান্ত হয়ে গেল। লাল পিঁপড়ে বলল, কী বন্ধু তিনগুণ নিতেই তুমি ক্লান্ত হয়ে পড়ছ। আরও কিন্তু সাতগুণ বাকি আছে? হাতি অহংকারে বলল, আমি এখনো হার মানিনি আর তোমার মতো পুচকে পিঁপড়ের কাছে কখনো হার মানব না। এই বলে আরও দুইটা গাছ তার পিঠের উপর রাখল। যেমনি আর একটা গাছ তার পিঠে রাখতে যাবে ঠিক তখনই সে মাটিতে ধপাস করে পরে গেল। পিঠের উপরে থাকা গাছগুলোও তার উপরে পড়লো।

লাল পিঁপড়ে বলল, কী বন্ধু, নিজের ওজনের দশগুণই বহন করতে পারছ না। আমি নিজের ওজনের দশগুণ বহন করতে পারি তবুও কখনো নিজের শক্তি নিয়ে অহংকার করি না। আর তুমি নিজের শক্তি আর আকার নিয়ে এতোই অহংকার কর যে আজ তোমার এই দশা। সে আরও বলল, নিজের শক্তি আর আকার নিয়ে কখনো কারো কাছে অহংকার না করা। কারণ অহংকার পতনের মূল। এই বলে লাল পিঁপড়ে মিষ্টির টুকরোটা নিয়ে তার পথ চলতে শুরু করল। লাল পিঁপড়েকে ডেকে হাতি বলল, বন্ধু আমি আমার ভুল বুঝতে পেরেছি। আর কোনদিন কারও সামনে নিজের শক্তি আর আকার নিয়ে অহংকার করব না। আমার চোখ খুলে দেওয়ার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ বন্ধু। লাল পিঁপড়ের মুখে স্মিত হাসি দেখা দিল। ছোট্ট মিষ্টির টুকরোটা নিয়ে সে তার পথ চলতে শুরু করল।

সর্বশেষ খবর