শুক্রবার, ৩ জুন, ২০২২ ০০:০০ টা

মজার দুধ সাবান পরীক্ষা

মজার দুধ সাবান পরীক্ষা

আমরা শরীরের ময়লা ও ধুলোবালি পরিষ্কার করার জন্য সাবান ব্যবহার করি। কিন্তু অনেকে জানে না সাবান কীভাবে তৈরি করা হয়। আজকে আমরা জানব সাবান কীভাবে কাজ করে। চাইলে বাসায় নিজেই যাচাই করে দেখতে পার সে প্রক্রিয়া।

 

সাবান তৈরির মূল উপাদান পানি, ছাই এবং প্রাণী বা উদ্ভিদের ফ্যাট। যখন এ তিনটি জিনিস একত্র করা হয় তখন একটি রাসায়নিক বিক্রিয়া ঘটে। অর্থাৎ পানি ছাই ও ফ্যাট মিলে আলাদা একটি জিনিসে পরিণত হয় যাকে আমরা সাবান বলি।

যখন সাবান তৈরির জন্য রাসায়নিক পরিবর্তন ঘটে তখন দুই ধরনের অণু তৈরি হয়। সাবানের দুটি ধরনের অণু, এক হাইড্রোফোবিক এবং দুই হাইড্রোফিলিক।

 

হাইড্রোফোবিক অণুগুলো সাধারণত হাত বা দেহের ময়লা এবং তেল ধরে রাখে। আর হাইড্রোফিলিক অণুগুলো সুড বা লাথার তৈরি করে পানির সঙ্গে মিশে যায়। এ দুই ধরনের অণু শরীর থেকে ময়লা সরিয়ে নিয়ে যায়। অদ্ভুত না ব্যাপারটা! চল একটা পরীক্ষার মাধ্যমে দেখে নেওয়া যাক-

 

যা যা লাগবে :

১। প্লেট বা গোলাকার কেক প্যান

২। দুধ (সম্পূর্ণ তরল দুধ)

৩। দুই-তিন ধরনের তরল খাবারের রং

৪। ডিশ সাবান।

 

যা করতে হবে :

► একটি প্লেট বা কেক প্যানে সাবধানে পর্যাপ্ত পরিমাণ দুধ ঢেলে নাও। (যাতে দুধ সাইড গড়িয়ে না পড়ে যায়।)

►  দুধের মধ্যে দুই/তিন ফোঁটা খাবারের রং দাও। দুধগুলোকে খুব বেশি নাড়াচাড়া না করে এতে রং মেশাতে থাক।

► সাবধানে দুধের প্লেটের একদম মাঝামাঝি এক/দুই ফোঁটা ডিশ সাবান দাও।

► এখন দেখ রংগুলো দুধে কীভাবে মিশে গিয়ে হারিয়ে যাচ্ছে।

 

যেহেতু দুধ, পানি, চর্বি, প্রোটিন ও খনিজ দিয়ে তৈরি। যখন সাবান দুধকে স্পর্শ করে তখন চর্বি অন্যান্য জিনিস থেকে দূরে সরে যায় ও চুম্বকের মতো সাবানের দিকে চলে আসতে থাকে। ফলে ফ্যাটটি তার সঙ্গে যুক্ত সবকিছুকে ছাড়িয়ে যত দ্রুত সম্ভব সাবানের সঙ্গে যোগ দেয়। এভাবে সাবান দিয়ে ময়লা পরিষ্কার করা হয়।

 

তথ্যসূত্র : সায়েন্স ফর কিডস ক্লাব ডট কম

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর