শুক্রবার, ১০ জুন, ২০২২ ০০:০০ টা

কাচের বোতলে ডিম! মজার পরীক্ষা..

কাচের বোতলে ডিম! মজার পরীক্ষা..

ছবি দেখে মনে হচ্ছে ডিমটি বোতলের ভিতর প্রবেশ করবে না। বলো তো ডিমটি কীভাবে ভিতরে প্রবেশ করানো যায়! অবশ্যই হাত দিয়ে চাপ দিয়ে ঢুকানো যায়। কিন্তু হাত দিয়ে বা কোনো কিছু দিয়ে চাপ না দিয়েও ডিমটি ভিতরে ঢুকানো সম্ভব। অদ্ভুত না! বিজ্ঞান আশ্চর্যজনক, তবে শিশুদের কাছে এটি প্রকাশ করা কঠিন হতে পারে। বোতল পরীক্ষায় ডিমটি প্রায় একটি জাদু কৌশল,  কীভাবে চলো দেখে আসি..

 

প্রয়োজনীয় উপকরণ :

►  খুব ভালো করে সিদ্ধ করা একটি ডিম।

►  ডিমের মাঝের অংশের ব্যাসার্ধের চেয়ে কম ব্যাসার্ধের মুখওয়ালা একটি কাচের বোতল অথবা কনিক্যাল ফ্লাস্ক।

►  কাগজ ও দিয়াশলাই।

 

পদ্ধতি :

প্রথমে ডিমটির খোলস ছাড়িয়ে নাও। তারপর ডিমটি বোতলের মুখে ধর। দেখ ডিমটি ভিতরে ঢুকল না। এবার এক টুকরা কাগজ কয়েক ভাঁজ করে দিয়াশলাইয়ের সাহায্যে আগুন ধরিয়ে বোতলের মুখ থেকে ডিমটি সরিয়ে বোতলের ভিতরে রাখ এবং ৪/৫ সেকেন্ড পরে ডিমটি বোতলের মুখের ওপর রেখে দাও। অপেক্ষা কর। দেখবে- ডিমটি বোতলের ভিতরে ঢুকে গেল।

 

কেন এমন ঘটল :

প্রথমে যখন ডিমটি বোতলের মুখের ওপর রাখা হয় তখন ডিমের ওপর বোতলের ভিতরের বাতাসের চাপ ও বাইরের বায়ুমন্ডলীয় চাপ সমান ছিল এবং ডিমের ওজন যথেষ্ট ছিল না। ফলে ডিমটি ভিতরে ঢুকতে পারেনি। যখন কাগজে আগুন জ্বালিয়ে বোতলের ভিতরে রাখা হয় তখন ভিতরের বাতাস গরম হয়ে প্রসারিত হয়। এতে সামান্য বাতাস বোতলের বাইরে চলে আসে। এরপর যখন ডিমটি আবার বোতলের মুখে রাখা হয় তখন অক্সিজেনের অভাবে আগুন নিভে যায় এবং ভিতরের বাতাস ধীরে ধীরে ঠান্ডা হয়ে সংকুচিত হয়। এতে করে ভিতরের বাতাস ডিমটির উপর আগের চেয়ে কম চাপ প্রয়োগ করে। অর্থাৎ বাইরের চাপ ভিতরের চাপ অপেক্ষা বেশি হয়। অতিরিক্ত চাপই ডিমটিকে ভিতরে ঠেলে দেয়।

তথ্যসূত্র : রকমারি ডেস্ক

সর্বশেষ খবর