রবিবার, ১ সেপ্টেম্বর, ২০১৩ ০০:০০ টা
ধর্ম

রাসূলের প্রতি ভালোবাসা ইমানের পূর্বশর্ত

মাওলানা মুহাম্মদ আশরাফ আলী

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে ভালোবাসা ইমানের পূর্বশর্ত। আল্লাহকে পেতে হলে, নিজেকে মহান সৃষ্টি কর্তার রহমতের যোগ্য করতে হলে তার প্রিয় হাবিব রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে ভালোবাসতে হবে। হাদিসে সুস্পষ্টভাবে বলা হয়েছে, আল্লাহর রাসূলকে কেউ তার নিজের জীবন, সর্বস্ব এবং স্বজনের চেয়ে যতক্ষণ ভালোবাসতে পারবে না, ততক্ষণ পর্যন্ত সে মুমিন হতে পারবে না। অর্থাৎ মুমিন হিসেবে নিজেকে পরিচয় দিতে হলে নিজের জীবন, পরিবার-পরিজন সবার চেয়ে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি ভালোবাসা দেখাতে হবে। তাকে জীবনাদর্শ হিসেবে গ্রহণ করতে হবে। নিজেকে রাসূলের গুণে গুণান্বিত করতে হবে।

এ কথা ঠিক ইসলাম রক্তের সম্পর্ককে বিশেষ গুরুত্ব দেয়। এ সম্পর্ককে মর্যাদা দিতে বলেছে ইসলাম। কিন্তু পিতামাতা, ভাইবোন কিংবা সন্তানের প্রতি ভালোবাসা কিংবা দুর্বলতা যদি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নির্দেশ লঙ্ঘনের পরিণতি ডেকে আনে তবে সে ভালোবাসাকে অগ্রাহ্য করার মানসিকতা থাকতে হবে। আল্লাহ ও তাঁর রাসূলের কোনো সিদ্ধান্তের সঙ্গে কোনো নির্দেশের সঙ্গে ভিন্নমত পোষণ করা বা লঙ্ঘন করার অধিকার মুমিনরা রাখেন না। এ বিষয়ে পবিত্র কোরআনে সূরা আহযানের ৩৬ নম্বর আয়াতে ইরশাদ করা হয়েছে, 'আল্লাহ এবং তার রাসূল কোনো বিষয়ে নির্দেশ দিলে কোনো মুমিন পুরুষ বা নারীর সে বিষয়ে ভিন্ন সিদ্ধান্তের অধিকার থাকবে না। কেউ আল্লাহ ও তাঁর রাসূলের নির্দেশ অমান্য করলে সে তো স্পষ্টতই পথভ্রষ্ট হবে।'

উপরোক্ত আয়াতে সুস্পষ্টভাবে বলা হয়েছে মুমিনদের সব বিষয়ে আল্লাহ ও তাঁর রাসূলের প্রতি আনুগত্য দেখাতে হবে। সাহাবারা রাসূল প্রেমের দৃষ্টান্ত দেখিয়েছেন। আমাদের জন্য রেখে গেছেন কীভাবে রাসূল প্রেমিক হতে হয় সে আদর্শ। তারা রাসূলের নির্দেশে নিজেদের জীবন ও সম্পদকে দীনের পথে উৎসর্গ করেছেন। সর্বাবস্থায় তার প্রতি অনুগত থেকেছেন। নিজের জীবনের মায়াকে প্রাধান্য দেননি। বাবা-মা, স্ত্রীপুত্রের কথা ভাবেননি। রাসূলের প্রতি ভালোবাসা মুমিনদের এক সূত্রে আবদ্ধ করে। দুনিয়াদারির লোভ লালসার ঊধের্্ব উঠে আল্লাহ ও তার রাসূলের নির্দেশিত পথে অটল থাকতে উদ্বুদ্ধ করে। দুনিয়া ও আখিরাতের কল্যাণ নিশ্চিত করে আল্লাহ ও তাঁর রাসূলের প্রতি নিঃশর্ত ভালোবাসা।

লেখক : খতিব, আল-আমিন জামে মসজিদ, খুলনা।

সর্বশেষ খবর