সোমবার, ৯ মার্চ, ২০১৫ ০০:০০ টা
ধর্ম

ইসলাম অর্থ আল্লাহতে আত্মসমর্পিত হওয়া

মাওলানা আবদুর রশিদ

ইসলাম অর্থ আল্লাহর কাছে নিজেকে সমর্পণ করা এবং সম্পূর্ণভাবে সেই মহান সত্তার অনুগত থাকা। ইসলাম হলো আল্লাহর প্রেরিত দীন। এই দীন বা জীবন ব্যবস্থায় নিজের সত্তাকে সম্পূর্ণভাবে আল্লাহর কাছে সমর্পিত করতে হয়। আল্লাহর প্রতি নিরঙ্কুশ আনুগত্যকে জীবনের আদর্শ হিসেবে গ্রহণ করতে হয়।

পবিত্র কোরআনের সূরা আলে-ইমরানের ৮৫ নম্বর আয়াতে ইরশাদ করা হয়েছে 'কেউ ইসলাম ব্যতীত অন্য কোনো জীবন ব্যবস্থা তালাশ করলে আদৌ তার থেকে তা গ্রহণ করা হবে না। আর সে পরকালে ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হবে।'

উক্ত আয়াতে স্পষ্ট করা হয়েছে, ইসলাম ছাড়া অন্য কোনো জীবন ব্যবস্থা আল্লাহর কাছে গ্রহণযোগ্যতা পাবে না। যারা অন্য কোনো জীবন ব্যবস্থায় প্রলুব্ধ হবে পরকালে তাদের কঠিন পরিণতির সম্মুখীন হতে হবে।

পাঁচটি স্তম্ভের ওপর ইসলাম প্রতিষ্ঠিত। প্রথমত, আল্লাহর একাত্ববাদ অর্থাৎ আল্লাহ এক এবং তাঁর কোনো শরিক নেই, এটিকে মনে-প্রাণে বিশ্বাসের পাশাপাশি মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ রসুল হিসেবে স্বীকার করা। দ্বিতীয়ত, নামাজ আদায় করা, তৃতীয়ত জাকাত প্রদান করা, চতুর্থত, রোজা পালন করা এবং পঞ্চমত, পবিত্র কাবাঘরে হজ করা।

আল্লাহর কাছে নিজের সত্তাকে সমর্পণ করা ও সেই মহান সত্তার অনুগত থাকার জন্য এই পাঁচটি স্তম্ভের প্রতি মুমিনদের মনোযোগ নিবিষ্ট করতে হবে। আল্লাহর হুকুম-আহকাম পালনে আন্তরিক হতে হবে। তবে নিছক আল্লাহর হুকুম-আহকাম পালনই ইসলাম নয়। ইসলাম হলো আল্লাহর কাছে সম্পূর্ণভাবে আনুগত্য পোষণ করা। আল্লাহর রসুল মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি সন্দেহাতীতভাবে ভালোবাসার প্রকাশ ঘটানো। হজরত আনাস (রা.) হতে বর্ণিত, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, তোমাদের কেউ মুমিন হতে পারবে না, যে পর্যন্ত না আমি তার নিকট তার পিতা, তার সন্তান এবং অন্যান্য সব মানুষ হতে প্রিয়তম হই। (বোখারি)

নিজেকে আল্লাহর দীন ইসলামের অনুসারী বলে দাবি করতে হলে সর্বক্ষেত্রে দায়িত্বশীল হতে হবে। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যার জবান ও হাত হতে মুসলমানরা নিরাপদ রয়েছেন তিনিই সত্যিকারের মুমিন।

লেখক : ইসলামী গবেষক।

 

 

সর্বশেষ খবর