বুধবার, ১১ মে, ২০১৬ ০০:০০ টা

ফেরেশতারা আল্লাহর দূত ও হুকুম তামিলকারী

মাওলানা মুহম্মাদ সাহেব আলী

ফেরেশতারা হলেন মহান আল্লাহর দূত। নূর দ্বারা তাদের সৃষ্টি করা হয়েছে, তারা সারাক্ষণ আল্লাহর এবাদতে মগ্ন থাকেন এবং তার হুকুম তামিলের জন্য প্রস্তুত থাকেন। ফেরেশতারা আল্লাহর নির্দেশানুসারে পরিচালিত হন, নিজে থেকে কিছু করার এখতিয়ার তাদের নেই। দুনিয়ার প্রথম মানুষ হজরত আদম (আ.)-কে সৃষ্টির পর আল্লাহতায়ালা ফেরেশতাদের নির্দেশ দেন আদমকে সিজদা করার জন্য। ইরশাদ করা হয়েছে আর স্মরণ কর সেই সময়ের কথা। যখন ফেরেশতাগণকে বললাম আদমকে সিজদা কর, ফলে তারা সবাই সিজদা করল। (সূরা আল বাকারা : ৩৪)। ফেরেশতাদের প্রতি বিশ্বাস রাখা ইমানের মূল বিষয়ের অন্তর্গত। মানুষের ভালো ও মন্দ কাজের হিসাব রাখা ফেরেশতাদের কাজ। পবিত্র কোরআনে ইরশাদ করা হয়েছে, ‘নিশ্চয়ই তোমাদের জন্য পাহারাদার রয়েছে। তারা সম্মানিত লেখক। তোমরা যা কর তা তারা জানেন। (সূরা আল ইনফিতার : ১০-১২)

ফেরেশতাদের সংখ্যা অসংখ্য। যার হিসাব একমাত্র আল্লাহর জানা। হজরত জাবের ইবনে আবদুল্লাহ (রা.) থেকে বর্ণিত। রসুল (সা.) বলেছেন, আকাশে ফেরেশতা ছাড়া পা ফেলার মতো এক বিঘত বা হাতের তালু পরিমাণ স্থানও খালি রাখেননি। তারা কেউ দণ্ডায়মান, কেউ সিজদায় এবং কেউ রুকুতে রত আছেন। তারা কিয়ামতের দিন একবাক্যে বলে উঠবেন তোমারই প্রশংসা হে আল্লাহ! আমরা তোমার উপযুক্ত এবাদত করতে পারিনি, তবে তোমার সঙ্গে কাউকেও শরিক করিনি। (তারবানী)

ফেরেশতারা আল্লাহর দূত এবং সর্বক্ষণ হুকুম পালনকারী। মুমিনদের প্রতি তাদের রয়েছে সহজাত মহব্বত। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রসুল (সা.) বলেছেন, তোমাদের কাছে রাতদিন পালাক্রমে ফেরেশতা আসা-যাওয়া করেন এবং তারা ফজর ও আসরের সময় একত্রিত হন। অতঃপর যারা তোমাদের সঙ্গে রাত্রি যাপন করেছেন, তারা আকাশে আরোহণ করেন। তখন আল্লাহ তাদের জিজ্ঞাসা করেন, তোমরা আমার বান্দাদের কী অবস্থায় ছেড়ে এসেছ? অথচ তিনি বান্দাদের বিষয়ে অধিক জ্ঞাত। উত্তরে তারা বলেন, তাদের সালাত আদায় করতে দেখে এসেছি এবং তাদের কাছে সালাত আদায় অবস্থায় গিয়েছিলাম। (বুখারি ও মুসলিম)

মানুষ ফেরেশতাদের দিব্য চোখে দেখতে না পেলেও প্রতিটি মানুষই তাদের নজরে থাকে।  এ বিষয়ে পবিত্র কোরআনে ইরশাদ করা হয়েছে— মানুষের সম্মুখে-পেছনে পালাক্রমে ফেরেশতারা বেষ্টন করে আছে। আল্লাহর হুকুমে তারা মানুষকে হিফাজত করে। (১২-সূরা রা’য়াদ : ১১)

লেখক : ইসলামী গবেষক।

সর্বশেষ খবর