সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
ধর্মতত্ত্ব

কোরআনে আলেমদের মর্যাদা

মুফতি মাওলানা আনিসুর রহমান জাফরী

কোরআনে আলেমদের মর্যাদা

আল্লাহর সৃষ্টির মধ্যে সর্বশ্রেষ্ঠ সৃষ্টি হলো মানুষ। আর মানুষের মধ্যে শ্রেষ্ঠ হলো আলেম সম্প্রদায়। পবিত্র কোরআন এবং সুন্নাহয় খুব গুরুত্বের সঙ্গে আলেমদের মর্যাদার কথা বলা হয়েছে। আল্লাহ এবং আল্লাহর রসুল (সা.) আলেমদের যত বেশি মর্যাদা দিয়েছেন, পৃথিবীর আর কোনো ধর্ম-মত আলেমদের সম্পর্কে এত বিশদ বিশেষত্বের কথা বলেনি। আলেমদের মর্যাদা বোঝাতে গিয়ে পবিত্র কোরআনে আল্লাহতায়ালা বেশ কয়েকবার প্রশংসিত বাক্য বলেছেন। এক আয়াতে এসেছে,  আল্লাহ নিজে আলেমের মর্যাদা উচ্চতর করেছেন। তাদের বানিয়েছেন তাওহিদের অন্যতম সাক্ষ্য। ইরশাদ হয়েছে, ‘আল্লাহ সাক্ষ্য দিয়েছেন যে, তাঁকে ছাড়া আর কোনো উপাস্য নেই। ফেরেশতারা এবং ন্যায়নিষ্ঠ আলেমরাও সাক্ষ্য দিয়েছেন যে, তিনি ছাড়া আর কোনো ইলাহ নেই।’ (সূরা আলে ইমরান, আয়াত : ১৮)। এ আয়াতে আলেমদের আল্লাহ নিজের নামের সঙ্গে উল্লে­খ করেছেন। এ থেকেই বোঝা যায়, আলেমরা                আল্লাহর কাছে কত বেশি প্রিয়। কেননা যে যাকে ভালোবাসেন তিনি তাকে নিজের কাছাকাছি রাখার চেষ্টা করেন। ইমাম কুরতুবী (রহ.) এ আয়াতের তাফসিরে লেখেন, ‘আলোচ্য আয়াত ইলম ও ওলামায়ে কেরামের মর্যাদা ও শ্রেষ্ঠত্বের দলিল। কেননা ওলামায়ে কেরাম ছাড়া অন্য কেউ আল্লাহতায়ালার কাছে অধিক সম্মানিত হলে তিনি নিজের নামের সঙ্গে তাদের নামই উল্লে­খ করতেন।’ (আল জামেউল আহকামিল কোরআন, ৪র্থ খ-, ৪১ পৃষ্ঠা)।

অন্য আয়াতে আল্লাহতায়ালা বলেন, ‘তোমাদের মধ্যে যারা ইমানদার এবং যারা আলেম, আল্লাহ তাদের মর্যাদা উচ্চ করে দেবেন।’ (সূরা মুজাদালা, আয়াত : ১১)। এ আয়াতের তাফসিরে ইমাম শাওকানি (রহ.) বলেন, ‘আয়াতের অর্থ হবে এরকম- তোমাদের মধ্যে যারা ইমান আনে, আল্লাহ তাদের মর্যাদা মূর্খদের চেয়ে বাড়িয়ে দেবেন। আর যারা ইমান এবং এলমের অধিকারী হয়, তাদের মর্যাদা সাধারণ মুমিনদের চেয়ে বাড়িয়ে দেবেন।’ (ওয়ারাসাতুল আম্বিয়া : ১ম খ-, ৫ পৃষ্ঠা)। ইমাম বাগাভী (রহ.) বলেন, ‘আল্লাহতায়ালা সাধারণ মুমিনদের মর্যাদা বাড়িয়েছেন কারণ তারা আল্লাহর রসুলের আনুগত্য করে। আর এদের মধ্যে যারা ইলম অর্জন করে, তাদের মর্যাদা সাধারণ মুমিনদের চেয়ে অনেক বেশি। (তাফসিরে বাগাভী, ৪র্থ খ-, ৩০৯ পৃষ্ঠ)।

লেখক : খতিব, জিয়ানগর বাইতুল হুদা কেন্দ্রীয় জামে মসজিদ, কেরানীগঞ্জ সদর; প্রিন্সিপ্যাল, মুহীউস সুন্নাহ আইডিয়াল মাদ্রাসা, ডেমরা, ঢাকা। 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর